শেয়ারবার্তা ২৪ ডটকম: বাণিজ্যিক ব্যাংকগুলোকে এখন থেকে মাসিক ভিত্তিতে শেয়ারবাজারের বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত বিশেষ তহবিলের সর্বশেষ অবস্থা সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতি মাসের ৫ তারিখের মধ্যে আগের মাসের প্রতিবেদন পাঠাতে হবে।

তবে পুঁজিবাজারে বিশেষ তহবিলে ইস্যুতে হঠাৎ নমনীয়তে কেন্দ্রীয় ব্যাংককে সাধুবাদ জানিয়েছেন বাজার বিশ্লেষকরা। ৩১ আগস্ট বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়ে দেওয়া প্রজ্ঞাপনে বলা হয়েছে, এতদিন ত্রৈমাসিক ভিত্তিতে এই রিপোর্ট দেওয়ার নিয়ম ছিল। প্রতি তিন মাস শেষে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে এই রিপোর্ট জমা দিতে হতো। এখন থেকে প্রতি মাসের ৫ তারিখের মধ্যে জমা দিতে হবে।

উল্লেখ্য, শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়িয়ে স্থিতিশীলতা ফিরিয়ে আনার লক্ষ্যে ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক দেশের প্রত্যেক তফসিলি ব্যাংককে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করার কথা বলে। এই তহবিলের জন্য রেপো সুবিধায় ৫ শতাংশ সুদে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে তহবিল নিতে পারছে।

এই তহবিলের অর্থ ব্যাংকগুলো সরাসরি শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে, ব্যাংক তার সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসারত ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংককে ঋণ দিতে পারবে। এর বাইরে শেয়ারবাজারে বিনিয়োগের শর্তে অন্য ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংককেও ঋণ দেওয়ার সুযোগ আছে। ব্যাংকগুলো বিশেষ তহবিলের অর্থ কীভাবে বিনিয়োগ করবে সে বিষয়ে একটি গাইডলাইন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রতিদিন শেয়ারবাজারের বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত বিশেষ তহবিলের সর্বশেষ অবস্থা সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলেছিল। এরপর বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসেসিয়েশনসহ সংশ্লিষ্ট সংগঠন ও প্রতিষ্ঠান শেয়ারবাজার সংক্রান্ত প্রতিবেদন জমা দেওয়ার নিয়ম মাসিক ভিত্তিতে করার অনুরোধ জানায়। সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক মাসিক ভিত্তিতে প্রতিবেদেন প্রেরণের নির্দেশনা জারি করল।