শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে জুন মাসের তুলনায় জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৯টি কোম্পানির। কোম্পানিগুলো হলো: অগ্রণী ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইষ্টার্ণ ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স,

ফেডারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, ফনিক্স ইন্স্যুরেন্স, প্রগতী ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড ইন্স্যুরেন্স। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, এক মাসের ব্যবধানে মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির কোম্পানিগুলোর মধ্যে রয়েছে পিপলস ইন্সুরেন্স, ইস্টল্যান্ড ইন্সুরেন্স, সিটি ইন্সুরেন্স, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, গ্লোবাল ইন্সুরেন্স, ইসলামী ইন্সুরেন্স, ফিনিক্স ইন্সুরেন্স ও প্রভাতী ইন্সুরেন্স। জুলাই মাসে প্রাতিষ্ঠানি বিনিয়োগ বাড়ার ২৯ কোম্পানির শেয়ার ধারণ পজিশন ধারাবাহিকভাবে নিচে তুলে ধরা হলো-

পিপলস ইন্স্যুরেন্সের: জুন মাসে এই কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.০৩ শতাংশ। যা জুলাই মাসে ১৩.১০ শতাংশ বেড়ে ২১.১৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬১.৫৬ শতাংশ জুলাই মাসে ১৩.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৪৬ শতাংশ।

অগ্রণী ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.০৫ শতাংশ। যা জুলাই মাসে ১.০৬ শতাংশ বেড়ে ১৩.১১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৭.৮০ শতাংশ জুলাই মাসে ১.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.৭৪ শতাংশ।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৯৫ শতাংশ। যা জুলাই মাসে ৩.৬৪ শতাংশ বেড়ে ১৬.৫৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.২১ শতাংশ জুলাই মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.২০ শতাংশ। সাধারণ বিনিয়োগ ছিল ৫০.৭৮ শতাংশ জুলাই মাসে ৩.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.১৫ শতাংশ।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৪১ শতাংশ। যা জুলাই মাসে ৪.২৯ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১০.৭০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬১.৩৪ শতাংশ জুলাই মাসে ৪.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭.০৫ শতাংশ।

ক্রিস্টাল ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.১০ শতাংশ। যা জুলাই মাসে ০.৪৮ শতাংশ বেড়ে ৫.৫৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.০৪ শতাংশ জুলাই মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৩ শতাংশ। সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.৮৬ শতাংশ জুলাই মাসে.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৩৯ শতাংশ।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৮৯ শতাংশ। যা জুলাই মাসে ০.৪৬ শতাংশ বেড়ে ৪.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.১১ শতাংশ জুলাই মাসে ০.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৬৫ শতাংশ।

ঢাকা ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.২৯ শতাংশ। যা জুলাই মাসে ০.০৫ শতাংশ বেড়ে ৪.৩৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.২৪ শতাংশ জুলাই মাসে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.১৯ শতাংশ।

ইষ্টার্ণ ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৬৫ শতাংশ। যা জুলাই মাসে ১.০৩ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৯.৬৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ছিল ৫৫.৪৬ শতাংশ। জুলাই মাসে ১.৩০ শতাংশ কমে বিনিয়োগ ৫৪.১৬ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ২৫.৮৯ শতাংশ জুলাই মাসে.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.১৬ শতাংশ।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৫৯ শতাংশ। যা জুলাই মাসে ২.৪৫ শতাংশ বেড়ে ১৯.০৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.২৮ শতাংশ জুলাই মাসে ২.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৮৩ শতাংশ।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৪০ শতাংশ। যা জুলাই মাসে ০.৩২ শতাংশ বেড়ে ৪.৭২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৫.৬০ শতাংশ জুলাই মাসে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.২৮ শতাংশ।

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.১৯ শতাংশ। যা জুলাই মাসে ০.০৩ শতাংশ বেড়ে ৪১.২২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৭.৪৫ শতাংশ জুলাই মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৪২ শতাংশ।

ফেডারেল ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.২৭ শতাংশ। যা জুলাই মাসে ৩.০১ শতাংশ বেড়ে ৭.২৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৭.৪৭ শতাংশ জুলাই মাসে ৩.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.৪৮ শতাংশ।

গ্লোবাল ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৪৫ শতাংশ। যা জুলাই মাসে ১.৩৭ শতাংশ বেড়ে ১৫.৮২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৯.৮৮ শতাংশ জুলাই মাসে ১.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৫১ শতাংশ।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৪৬ শতাংশ। যা জুলাই মাসে ০.৫৪ শতাংশ বেড়ে ১৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৪.৭০ শতাংশ জুলাই মাসে ০.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.১৬ শতাংশ।

ইসলামী ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.২৭ শতাংশ। যা জুলাই মাসে ৪.২৮ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৩.৫৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫১.২৪ শতাংশ জুলাই মাসে ৪.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৯৬ শতাংশ।

জনতা ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.০৪ শতাংশ। যা জুলাই মাসে ২.৪৬ শতাংশ বেড়ে ৭.৫০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ছিল ৩৪.১৬ শতাংশ। জুলাই মাসে ৪.১৩ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩৮.২৯ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৬০.৮০ শতাংশ জুলাই মাসে ৬.৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.২১ শতাংশ।

কর্ণফুলী ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৮৬ শতাংশ। যা জুলাই মাসে ০.৮৯ শতাংশ বেড়ে ৩.৭৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬৬.৯৬ শতাংশ জুলাই মাসে ০.৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৬.০৭ শতাংশ।

নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৬৯ শতাংশ। যা জুলাই মাসে ১.৩৩ শতাংশ বেড়ে ১৬.০২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৩.৭৬ শতাংশ জুলাই মাসে ১.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২.৪৩ শতাংশ।

ফিনিক্স ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৫৩ শতাংশ। যা জুলাই মাসে ৩.২০ শতাংশ বেড়ে ৫.৩৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬১.৪৫ শতাংশ জুলাই মাসে ৩.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৮.৬৫ শতাংশ।

প্রগতী ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৭৫ শতাংশ। যা জুলাই মাসে ০.৭২ শতাংশ বেড়ে ১৮.৪৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ছিল ৩৮.১০ শতাংশ। জুলাই মাসে ০.০৪ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩৮.০৬ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৪৪.১৫ শতাংশ জুলাই মাসে ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.৪৭ শতাংশ।

প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.৬২ শতাংশ। যা জুলাই মাসে ০.৮৪ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩৯.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.২৬ শতাংশ জুলাই মাসে.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৪২ শতাংশ।

প্রভাতী ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৫৮ শতাংশ। যা জুলাই মাসে ৪.৬১ শতাংশ বেড়ে ১৯.১৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৫.৩৯ শতাংশ জুলাই মাসে ৪.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫০.৭৮ শতাংশ।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০ শতাংশ। যা জুলাই মাসে ০.৯১ শতাংশ বেড়ে ২০.৯১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৮.২৫ শতাংশ জুলাই মাসে.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৩৪ শতাংশ।

রিপাবলিক ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৬৭ শতাংশ। যা জুলাই মাসে ০.৮৯ শতাংশ বেড়ে ১৫.৫৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৩.৬৬ শতাংশ জুলাই মাসে.৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২.৭৭ শতাংশ।

রূপালী ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭৩ শতাংশ। যা জুলাই মাসে ০.৭৩ শতাংশ বেড়ে ১২.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.০২ শতাংশ জুলাই মাসে ০.৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.২৯ শতাংশ।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.১১ শতাংশ। যা জুলাই মাসে ০.১১ শতাংশ বেড়ে ১১.২২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৭.৩০ শতাংশ জুলাই মাসে.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭.১৯ শতাংশ।

সোনার বাংলা ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৮৭ শতাংশ। যা জুলাই মাসে ০.৫৫ শতাংশ বেড়ে ৯.৪২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৪.৩৫ শতাংশ জুলাই মাসে ০.৫৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৩.৮০ শতাংশ।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৮৫ শতাংশ। যা জুলাই মাসে ০.৬০ শতাংশ বেড়ে ৮.৪৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৬.৮৩ শতাংশ জুলাই মাসে.৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.২৩ শতাংশ।

ইউনাইটেড ইন্স্যুরেন্স : জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৪২ শতাংশ। যা জুলাই মাসে ০.৭৩ শতাংশ বেড়ে ৩২.১৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৯.৯৭ শতাংশ জুলাই মাসে ০.৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.২৪ শতাংশ।