শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে গতমাসে বীমা খাতের তালিকাভুক্ত কোম্পানি ডেল্টা লাইফ ইন্সুরেন্স লিমিটেডের বড় অংকের শেয়ার লেনদেন হয়েছে। রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এ শেয়ারের বিক্রেতা। আর শেয়ার কিনেছেন পুঁজিবাজারের আলোচিত কয়েকজন শেয়ার ব্যবসায়ী।

যারা বীমা খাতের শেয়ার দর বাড়ানোর সঙ্গে সংশ্লিষ্ট। আইসিবি কর্তৃক ডেল্টা লাইফের উল্লেখযোগ্য সংখ্যাক শেয়ার বিক্রির বিষয়টি তদন্ত করে দেখতে আজ বুধবার একটি তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির এসআরআই ও সিডিএস বিভাগের নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলামের নেতৃত্বে গঠিত তিন সদস্যের কমিটি আইসিবি কর্তৃক ডেল্টা লাইফের উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার লেনদেন ও কোম্পানিটির অস্বাভাবিক শেয়ার দর বৃদ্ধির ঘটনাটি খতিয়ে দেখবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, আইসিবি ডেল্টা লাইফের উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার বিক্রি করেছে। এই শেয়ার লেনদেন ও কোম্পানিটির শেয়ারের দর বৃদ্ধির বিষয়টি তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, এ বছরের ২৮ জুন ডেল্টা লাইফ ইন্সুরেন্সের ১৪১ কোটি টাকার শেয়ার ১২৯ টাকা ১০ পয়সা দরে লেনদেন হয়েছে। আইসিবি তার কাছে থাকা ডেল্টা লাইফের শেয়ার বিক্রি করেছে। এই শেয়ারের সিংহভাগেরই ক্রেতা ছিলেন পুঁজিবাজারের আলোচিত কয়েকজন বিনিয়োগকারী, যারা বীমা খাতের অস্বাভাবিক শেয়ার দর বৃদ্ধির সঙ্গে সংশ্লিষ্ট।