শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: করোনা নিয়ন্ত্রণে কঠোর বিধিনিষেধ কার্যকরের সময়টায় আট দিনের জন্য ব্যাংকের পাশাপাশি বন্ধ হচ্ছে পুঁজিবাজার। এর আগে সবশেষ লেনদেনে দেখা গেল সূচকের উত্থান। সব কিছু ঠিক থাকলে আগামী ২১ এপ্রিলের পর আবার শুরু হবে পুঁজিবাজারের লেনদেন। বন্ধের আগে দিন মঙ্গলবার আস্থার পরিচয় দিল বিনিয়োগকারীরা। লেনদেনের শুরুতে সূচক পতনের ঠাক্কা লাগলেও তা টিকেনি। বরং বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে সূচকসহ লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার দর।

এর আগের বছর করোনা মহামারি বেড়ে যাওয়ায় এক মাসের বেশি সময় ধরে বন্ধ ছিল পুঁজিবাজারের লেনদেন। সে সময় পুঁজিবাজার বন্ধ হওয়ার কয়েক কার্যদিবস আগে লেনদেন নেমে এসেছিল ৪৯ কোটি টাকায়। এছাড়া একশ থেকে সর্বোচ্চ চারশ কোটি টাকায় ছিল লেনদেন। একই ভাবে গত বছর পুঁজিবাজার বন্ধ হওয়ার আগের দিন সূচক বেড়েছিল মাত্র ৩২ পয়েন্ট। লেনদেন হয়েছিল ৩৪৮ কোটি টাকা। কিন্ত এ বছর করোনা মহামারিতে পুঁজিবাজার বন্ধের আগের দিন সূচক বেড়েছে ৭০ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৫১১ কোটি টাকা।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭০.২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৮.৫০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.৬০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৬.৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৮.৫৭ পয়েন্টে এবং ১৯৯৭.৬৩ পয়েন্টে। আজ ডিএসইতে ৫১০ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৬ কোটি ৪৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৯৪ কোটি ৩১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ২২৮টির বা ৬৫.৭১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৬৩টির বা ১৮.১৫ শতাংশের এবং বাকি ৫৬টির বা ১৬.১৪ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮৫.৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ১৯৪.৪৫ পয়েন্টে।

সিএসইতে আজ ২১৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির দর বেড়েছে, কমেছে ৬২টির আর ২৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।