শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের বিনিয়োগকারীদের করমুক্ত লভ্যাংশের সীমা এক লাখ টাকা করার দাবি জানিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সেই সঙ্গে কর্পোরেট করহার কমানোসহ ২০২০-২০২১ অর্থবছরের বাজেটের জন্য আরও চারটি দাবি জানিয়েছে এই শেয়ারবাজারটির কর্তৃপক্ষ।

২০২০-২০২১ অর্থবছরের বাজেটে সিএসইর প্রত্যাশা নিয়ে মঙ্গলবার প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আসিফ ইব্রাহিম এক বিবৃতিতে এসব দাবি জানান।বিবৃতিতে বলা হয়েছে, তালিকাভুক্ত কোম্পানির করহার (কর্পোরেট করহার) শতকরা ২৫ ভাগ থেকে কমিয়ে ২০ ভাগ করা যেতে পারে। এতে করে যেসব কোম্পানি লিস্টেড না তারা পুঁজিবাজারে আসতে অনুপ্রাণিত হবে।

করমুক্ত লভ্যাংশের সীমার বিষয়ে বলা হয়েছে, ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত লভ্যাংশের সীমা বৃদ্ধি করতে হবে। করমুক্ত লভ্যাংশের সীমা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা করা যেতে পারে। এছাড়া ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা দুই লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়ে তিন লাখ ৫০ হাজার টাকা করা এবং এসএমই কোম্পানির জন্য নতুন করহার নির্ধারণ করার দাবি জানিয়েছে সিএসই।

এসএমইর নতুন করহারের বিষয়ে বলা হয়ছে, নতুন যেসব কোম্পানি শেয়ার মার্কেটে আসবে তাদের জন্য প্রথমেই কর প্রদানে বাধ্য না করে প্রথম তিন বছরের জন্য শূন্য করে দেয়া যেতে পারে এবং পরবর্তীতে শতকরা ১৫ ভাগ হারে কর আরোপ করা যেতে পারে। কারণ আমাদের উদ্দেশ্য মার্কেটের গভীরতা বৃদ্ধি এবং ব্যাংকের ওপর নির্ভরতা কমিয়ে শেয়ারবাজারে যেন নতুন ভালো ভালো কোম্পানি আসে সে ব্যাপারে অনুপ্রেরণা দেয়া।

সিএসই আরও বলেছে, কোভিড-১৯ উত্তর অর্থনীতিতে ম্যানুফ্যাকচারিং খাতে চাকরি হারানোর সম্ভাবনা আছে। তাই সেসব ক্ষেত্রে যেসব কোম্পানির জব রিট্রেন্সমেন্ট করবে না তাদের কিছু ইনসেনটিভ এবং ট্যাক্স কনসেশনের ব্যবস্থা করা যেতে পারে।