শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আগামী ২০২০-২১ অর্থবছরের নতুন বাজেটে কালোটাকা সাদা করার বড় ধরনের সুযোগ দেওয়া হতে পারে। করোনা পরিস্থিতিতে রাজস্ব বৃদ্ধির পাশাপাশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য কালোটাকা সাদা করার সুযোগ দেওয়ার কথা ভাবা হচ্ছে। করোনাভাইরাসে সৃষ্ট মহামারিতে পুঁজিবাজারেও তারল্য সংকট তৈরী হয়েছে। এই পরিস্থিতিতে পুঁজিবাজারে কালো টাকা ৫ বছরের জন্য বিনিয়োগের সুযোগ দেওয়ার দাবি তোলা হয়। অবশেষে আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়ার সম্ভাবনা তৈরী হয়েছে। যা বাস্তবায়নে পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে করোনায় সরকারের অর্থায়ন সুবিধা, বিনিয়োগ বাড়িয়ে অর্থনৈতিক কর্মকাণ্ড চাঙ্গা করাসহ বিভিন্ন কারণে বাজেটে কালো টাকা সাদা করার দাবি উঠেছে। তারই পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডও (এনবিআর) বিষয়টি ইতিবাচকভাবে দেখছে। এ অবস্থায় পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ দেওয়া হতে পারে। অন্য খাতগুলোতে শর্ত খুব সহজ না হলেও পুঁজিবাজারের জন্য শিথিল হতে পারে বিনিয়োগ নীতিমালা। অর্থ মন্ত্রণালয় ও পুঁজিবাজারসংশ্লিষ্ট কয়েকটি সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, ‘আন-ডিসক্লোজড মানি নিয়ে একটা আলোচনা চলছে। এ বিষয়ে হয়তো ভালো কোনো খবর আসবে। এখন এই মানি বাজারে এলে পুঁজিবাজারের জন্য ভালো খবর হবে। আইনের কারণে পুঁজিবাজারে কালো টাকা আসছে না, তবে এবার হয়তো এ বিষয়ে ইতিবাচক কিছু হবে। আশা করি, বিনিয়োগকারী এ অর্থ পুঁজিবাজারে আনতে পারবে বা বিনিয়োগ করতে পারবে।’

জানা যায়, এনবিআর এবার কালো টাকা ও অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের ব্যাপারে ইতিবাচক রয়েছে। আসন্ন বাজেটে এ নিয়ে একটি ঘোষণা আসতে পারে। এমনিতেই চলতি অর্থবছরে কালো টাকা ও অপ্রদর্শিত অর্থ বিদ্যমান করের সঙ্গে ১০ শতাংশ জরিমানা দিয়ে সাদা করার সুযোগ রয়েছে। আবাসন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে এ সুযোগ নেওয়া যায়। তবে জরিমানার বিধান রাখায় বিনিয়োগকারীদের পক্ষ থেকে তেমন কোনো সাড়া দেখা যায়নি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এনবিআরের এক কর্মকর্তা বলেন, কালো টাকা বা অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ আগেও ছিল, এখনো আছে। তবে শর্ত কঠিন হওয়ায়, জরিমানা আরোপ করায় তেমন সাড়া নেই। এভাবে চালু করলেও তেমন সাড়া পড়বে না। এবারও সুযোগটি দেওয়া হতে পারে। তবে সব খাতে সমান শর্ত না-ও থাকতে পারে।

এ ব্যাপারে এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ বলেন, ‘এখন বাইরে থেকে টাকা পাওয়া কঠিন। ঠিকমতো রেমিট্যান্সও আসবে না। আমাদের নিজের পায়ে দাঁড়াতে হবে। এ জন্য কোথায় টাকা আছে, সব অর্থনীতিতে আনতে হবে। কালো টাকা সাদা করার কথা আমরা বহু বছর ধরে বলে আসছি। কিন্তু সাড়া নেই। কারণ সময়সীমা নির্ধারণ করে জানানো হচ্ছে না। যদি বলা হয় যে এ সময়ের মধ্যে তোমার যত কালো টাকা বা অপ্রদর্শিত অর্থ যা আছে ঘোষণা দাও। না হলে আমরা অভিযানে নামব। তখন যাদের পাব তাদের ধরব। এ ভয়টা দেন। আন্তরিকতার সাথে করতে হবে। তাহলেই টাকা অর্থনীতিতে ঢুকবে।’

এদিকে পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের বিষয়ে বাজারসংশ্লিষ্টরা বলছেন, করোনায় বিপর্যস্ত হয়েছে দেশের অর্থনীতি, যার প্রভাবে তারল্য সংকটে পুঁজিবাজার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ইচ্ছা থাকলেও পর্যাপ্ত অর্থ না থাকায় সক্রিয় হতে পারছে না। তাঁদের মতে, বিগত সময়ের চেয়ে শেয়ারের দাম এখন অনেক কম। আগামী বাজেটে পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ রাখলে পুঁজিবাজারে তারল্যের জোগান বাড়বে। এই ক্ষেত্রে বন্ড বা শেয়ারে নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত লক-ইন রাখার শর্তে বিনিয়োগের সুযোগ দিলে পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়বে।

সম্প্রতি করোনা সংকটে ক্ষতিগ্রস্ত অবস্থা তুলে ধরে স্বল্প সুদে ঋণ সহায়তা, অগ্রিম আয়কর না দেওয়া ও পুঁজিবাজারে কালো টাকার বিনিয়োগ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রোকারেজ হাউসগুলোর সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)।

করোনার কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধের পর গত রবিবার খুলেছে দেশের পুঁজিবাজার। লেনদেনের প্রথম দিন মূল্যসূচকে বড় উত্থান হলেও পর পর দুই দিন পুঁজিবাজারে পতন চলছে। এ বিষয়ে সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, মানুষের আয়ের পথ থমকে যাওয়ায় জীবন চালাতে অনেকে পুঁজিবাজার থেকে মূলধন তুলছে। করোনার ধাক্কার কারণে পুঁজিবাজারে বড় বিনিয়োগকারীরাও সক্রিয় হতে পারছে না। এই ক্ষেত্রে তারল্য সংকট বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।

এই পরিস্থিতিতে তারল্য সংকট কাটাতে পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ দেওয়া হলে আশার সঞ্চার করবে বলে মনে করছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক রকিবুর রহমান। তিনি বলেন, ‘এখন অর্থনীতির জন্য কালো টাকা খুবই প্রয়োজন। পুঁজিবাজারে কালো টাকার সুযোগ দিতে হবে। দীর্ঘদিন থেকে মন্দাবস্থা চলছে। কালো টাকার বিনিয়োগ বাড়লে গতিশীলতা আসবে। এই মুহূর্তে পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগ সুযোগ ভালো সিদ্ধান্ত হবে। কর না দেওয়ার কারণে দেশে অনেক কালো টাকা রয়েছে, আবার কেউ পাচারও করেছে। দেশের অর্থনীতিকে জাগাতে কালো টাকা আনতে হবে, যা অর্থনীতিতে বড় ধরনের ভূমিকা রাখবে।’

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শরিফ আতাউর রহমান বলেন, ‘কালো টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করে সাদা করার সুযোগ রাখার দাবি জানিয়ে অর্থ মন্ত্রণালয়ে একটি প্রস্তাব দিয়েছি। এতে আমরা বলেছি, কালো টাকা পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দিতে হবে, যা তিন বছর লক-ইন থাকবে। তিন বছর বিনিয়োগ থাকার পর সেই শেয়ার কিংবা বন্ড বিক্রি করতে পারবে। কালো টাকার অর্ধেক বন্ড আর অর্ধেক পরিমাণ শেয়ার কিনবে। তিন বছর ওই বন্ড বা শেয়ার বিক্রি করতে পারবে না কিন্তু লভ্যাংশ পাবে, যেমনটা ব্যাংকে রাখলে পেতেন।’

তিনি বলেন, ‘বাজারে এই টাকা ঢুকলে ভালো শেয়ারের বিক্রি বাড়বে। আর ভালো শেয়ারে বিনিয়োগ তিন বছর লক-ইন থাকলে বাজার শক্তিশালী হবে। বাজারে টাকা এলে বিনিয়োগকারীর আস্থা বাড়বে। পুঁজিবাজারে একটা ইতিবাচক প্রভাব পড়বে।