শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: করোনা ভাইরাসের ধাক্কা কাটিয়ে উঠতে শুরু করেছে ভারতীয় পুঁজিবাজার। টানা তিন দিন সেনসেক্স-নিফটির বড়সড় উত্থানে তেমন সম্ভাবনা দেখা দিয়েছে। যদিও বাজার বিশেষজ্ঞদের একটি অংশ এখনো মনে করছেন, দেশে করোনা পরিস্থিতি আরও ব্যাপক আকার নিলে ফের ধস নামতে পারে। তাদের যুক্তি, এখনই এত আশাবাদী হওয়ার মতো সময় আসেনি।

বিশেষজ্ঞরা বলছেন, ক্রমাগত বাজারের পতনে কম দামে শেয়ার কেনার সুযোগ এসেছে। কিন্তু পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে এই আশঙ্কায় বাজার থেকে কার্যত মুখ ফিরিয়ে নিয়েছিলেন লগ্নিকারীরা। সেই পরিস্থিতি থেকে কিছুটা ঘুরে শেয়ার কেনার আগ্রহ বেড়েছে। এর সঙ্গে গতকাল অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১ লাখ ৭০ হাজার কোটি রুপির আর্থিক প্যাকেজ ঘোষণায় চাঙ্গা হয়ে ওঠে পুঁজিবাজার।

এই নিয়ে পর পর তিন দিন উত্থান বোম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) সূচক সেনসেক্স এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) ফিফটি (নিফটি)-তে। গতকাল সেনসেক্স বেড়েছে ১৪১১ পয়েন্ট। নিফটি বাড়ে ৩২৪ পয়েন্ট। মূলত ব্যাংকিং এবং বিশেষ করে প্রাইভেট ব্যাংক সেক্টরই বাজারে গতি এনেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মার্চ মাসে কার্যত টানা পতনের ফলে সেনসেক্স নেমে গিয়েছিল ২২ শতাংশ নিচে। সমান তালে নিফটিও ২৩ শতাংশ হারায়। এরপর চলতি সপ্তাহ থেকেই ঘুরে দাঁড়াতে শুরু করে বাজার। কম দামে শেয়ার কেনার এমন সুযোগ আর মিলবে না, এই আশায় ফের বিনিয়োগ করতে শুরু করেন দেশি-বিদেশি বিনিয়োগকারীরা। এতেই বাজারে তেজিভাব দেখা দেয়।