শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিডি ওয়েল্ডিং ইলেকট্রডস লিমিটেডের শেয়ার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আর আইসিবির ছেড়ে দেয়া শেয়ার ক্রয় করবে আলিফ গ্রুপ। তবে তারল্য সংকট ও ক্রমাগত লোকসান, অনিশ্চিত ভবিষ্যত এবং ঘুরে দাঁড়ানোর কোনো আশা না দেখে বিডি ওয়েল্ডিং ইলেকট্রডস লিমিটেডের শেয়ার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

আইসিবি’র হাতে থাকা ১ কোটি ৮ লাখ ৪০ হাজার শেয়ার আলিফ গ্রুপ, ঢাকা এর কাছে হস্তান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পাওয়ার পর।

বিডি ওয়েল্ডিংয়ের মোট শেয়ারের পরিমাণ ৪ কোটি ২৯ লাখ ২০ হাজার ১০৪টি। এর মধ্যে আইসিবির হাতে রয়েছে ২৫.২৬ শতাংশ শেয়ার যা পুরোটাই কিনে নিতে চাইছে আলিফ গ্রুপ। এদিকে বিডি ওয়েল্ডিংয়ের শেয়ার কেনার ক্ষেত্রে আলিফ গ্রুপের আগ্রহের কারণে এ শেয়ারের দর বৃদ্ধি পাচ্ছে।

তবে বাজার সংশ্লিষ্টরা বিনিয়োগকারীদের এ কোম্পানির শেয়ার কেনার আগে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। তারা বলছেন, এর আগেও তালিকাভুক্ত সেন্ট্রাল ফার্মার শেয়ার আলিফ গ্রুপ কিনে নেওয়ার খবর ছড়িয়ে কোম্পানির শেয়ার দর অনেক বাড়ানো হয়েছিল।

কিন্তু এক শ্রেণীর স্বার্থন্বেষী মহলের ফাঁদে পুঁজি নিয়ে সংকটে পড়েছিল সাধারণ বিনিয়োগকারীরা। তাই কোম্পানির শেয়ার কিনে নিলেই যে সেটি রাতারাতি পরিবর্তন হয়ে যাবে, লোকসান থেকে মুনাফা চলে আসবে, ডিভিডেন্ড দিয়ে দেবে এগুলো ভাবা ঠিক নয়। বিনিয়োগকারীদের কোম্পানির শেয়ার কেনার আগে গভীরভাবে চিন্তা করতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কাছ থেকে কোম্পানিটির ২৫ দশমিক ২৬ শতাংশ শেয়ার কিনে নেবে আলিফ গ্রুপ। এজন্য এরই মধ্যে আইসিবির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে শেয়ার হস্তান্তরের বিষয়টি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছ থেকে অনুমোদন পাওয়ার পর কার্যকর হবে।

জানা যায়, বিডি ওয়েল্ডিংয়ের আর্থিক অবস্থা পরিবর্তনের জন্য আইসিবির পক্ষ থেকে বিভিন্নভাবে চেষ্টা করা হয়েছে। কোম্পানিটির চেয়ারম্যানসহ পর্ষদে বর্তমানে আইসিবি মনোনীত তিনজন পরিচালক রয়েছেন। তবে তারল্য সংকটে থাকা কোম্পানিটিতে নতুন করে বিনিয়োগের পরিস্থিতি না থাকায় আইসিবির পক্ষে এর আর্থিক অবস্থা পরিবর্তন করা সম্ভব হচ্ছিল না। এ কারণে বিডি ওয়েল্ডিংয়ের তারল্য সংকট কাটানোর জন্য কোম্পানিটিতে বিনিয়োগে আগ্রহী প্রতিষ্ঠান খুঁজছিল আইসিবি।

বেশকিছু প্রতিষ্ঠান আগ্রহ দেখালেও শেষ পর্যন্ত আলিফ গ্রুপকেই শেয়ার বিক্রির জন্য যোগ্য বলে মনে হয়েছে আইসিবির কাছে। আইসিবির কাছে থাকা বিডি ওয়েল্ডিংয়ের ১ কোটি ৮ লাখ ৪০ হাজার শেয়ার আলিফ গ্রুপের কাছে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠানটি। স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির গত ৩০ কার্যদিবসে সমাপনী দরের ভারিত গড় হার অনুযায়ী এর শেয়ার বিক্রি করা হবে। গত ৩০ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার সর্বোচ্চ ১৭ টাকা ১০ পয়সা থেকে ১৫ টাকা ২৯ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

এ বিষয় জানতে চাইলে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক বলেন, অনেকদিন ধরেই বিডি ওয়েল্ডিং আর্থিকভাবে সমস্যার মধ্যে ছিল। চট্টগ্রাম থেকে ঢাকায় স্থানান্তর করার পরও পর্যাপ্ত অর্থের অভাবে কোম্পানিটি কারখানা চালু করতে পারেনি। অন্যদিকে আইসিবির পক্ষেও কোম্পানিটির অবস্থা পরিবর্তনে ভূমিকা রাখা সম্ভব হচ্ছিল না।

তাই আমরা চাইছিলাম এমন কোনো গ্রুপের কাছে কোম্পানিটির শেয়ার বিক্রি করতে, যারা এখানে বিনিয়োগ করে এর অবস্থার পরিবর্তন করতে পারবে। প্রাথমিকভাবে আলিফ গ্রুপের কাছে শেয়ার বিক্রির জন্য আইসিবির একটি চুক্তি হয়েছে। তবে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন সাপেক্ষে বিষয়টি চূড়ান্ত হবে বলে জানান তিনি।

ডিএসই সূত্রে জানা যায়, ১৯৯৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় বিডি ওয়েল্ডিং। এর অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৪২ কোটি ৯২ লাখ টাকা। ২০১৪ সালে বিনিয়োগকারীদের ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার পর কোম্পানিটি এখন পর্যন্ত কোনো ডিভিডেন্ড দিতে পারেনি।