divedend lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি ডিভিডেন্ড ঘোষনা করছে। এর মধ্যে দুইটি বীমা কোম্পানি আরেকটি ফাইন্যান্স কোম্পানি। বীমা কোম্পানি হলো: সিটি জেনারেল ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স এবং ফাইন্যাস কোম্পানি হলো ইসলামী ফাইন্যান্স। বৃহস্পতিবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স: সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য সিটি জেনারেল ইন্স্যুরেন্স ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৫০ টাকা হয়েছে। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.১৪ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.১২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য আগামী ২২ জুন বিসিআইসি অডিটরিয়ামে সকাল সাড়ে ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করেছে আগামী ১৫ মে।

পিপলস ইন্স্যুরেন্স: সমাপ্ত অর্থবছরে  ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে  বীমা খাতের কোম্পানি পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির নিট মুনাফা হয়েছে ১১ কোটি ৪৪ লাখ ৪০ হাজার টাকা, শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮২ টাকা, শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভি) দাড়িয়েছে ২২.৮৫ টাকা এবং কার্যকরী নিট প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ২.৮৪ টাকা।

যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে নিট মুনাফা ১৭ কোটি ৬৬ লাখ ১০ হাজার টাকা, ইপিএস ২.০৯ টাকা, এনএভি ২২.৩৩ টাকা এবং এনওসিএফপিএস ছিল ২.৫৮ টাকা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ মে (মঙ্গলবার) সকাল ১১টায় রাজধানীর ঢাকা লেডিস ক্লাবে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ মে।

এদিকে, ৩১ মার্চ সমাপ্ত প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৩৭ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ০.৩০ টাকা। গত তিন মাসে কোম্পানির এনওসিএফসিএস হয়েছে ০.৯১ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ১.০২ টাকা। এবং ৩১ মার্চ এর এনএভি দাড়িয়েছে ২৩.২২ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ২২.৬৩ টাকা।

ইলামিক ফাইন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরে লভ্যাংশ ঘোষণা করেছে।  সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ইসলামিক ফাইন্যান্স। আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৬৪ টাকা হয়েছে।

শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩.৩৫ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.১৮ টাকা। ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৫ জুন সকাল সাড়ে ১০টায়, আইডিইবি ভবন, কাকরাইল, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করেছে আগামী ১৫ মে।