শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। এর ফলে টানা দরপতনের বৃত্তে আটকা পড়েছে দেশের পুঁজিবাজার। প্রতিদিনই লেনদেন অংশ নেয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমছে। সেই সঙ্গে কমছে মূল্যসূচক। টানা ছয় কার্যদিবসের দরপতনে ১৮৭ পয়েন্ট সূচকের দরপতন হয়েছে।

ফলে গত ছয় কার্যদিবস দরপতনে নতুন করে বিনিয়োগকারীদের ৩০ শতাংশ পুঁজি উধাও হয়ে গেছে। পুঁজি নিয়ে দু:চিন্তায় দিন কাটাচ্ছেন বিনিয়োগকারীরা। পাশাপাশি লেনদেনের গতিও কমে এসেছে। দেড় হাজার কোটি টাকার উপরে উঠে যাওয়া লেনদেন এখন ৮১৮ কোটি টাকার চলে এসেছে।

এদিকে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন শুরু হতেই বিক্রির চাপ দেখা দেয়ায় সূচকের নেতিবাচক প্রবণতাও লক্ষ করা যায়। সময়ের সঙ্গে সঙ্গে বিক্রির এই চাপ বাড়তে থাকায় সূচকের পতনের মাত্রা বাড়তে থাকে। ফলে ডিএসইতে সূচকের সাথে টাকার অংকে লেনদেন কমেছে একশ কোটি টাকার বেশি। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন কমেছে প্রায় ১০ কোটি টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্র মতে, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ডিএসইতে ৮১৮ কোটি ৫৮ লাখ ৩১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ১০৬ কোটি ১৫ লাখ ১১ হাজার টাকা কম লেনদেন হয়েছে। গতবার ডিএসইতে ৯২৪ কোটি ৭৩ লাখ ৪২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৪.২৫ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ কমে অবস্থান করছে ৬ হাজার ২৫৮.৯৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচকস ৭.৫০ পয়েন্ট ০.৫৪ শতাংশ কমে অবস্থান করছে ১ হাজার ৩৬১.৩২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১.৯৯ পয়েন্ট ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩১.২৮ পয়েন্টে। সোমবার ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ২৪৫টির ও অপরিবর্তিত রয়েছে ৫২টির।

অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৫৬.৬৭ পয়েন্ট বা ০.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৭৭৩.৮৬ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৯৫.৯৬ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৮৯.৮৫ পয়েন্টে, শরিয়াহ সূচক ৮.৯২ পয়েন্ট বা ০.৭৬ শতাংশ কমে ১ হাজার ১৫২.৬২ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৪০.২৩ পয়েন্ট বা ০.৩০ শতাংশ কমে ১৩ হাজার ৩৬০.৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ সিএসইতে ২৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ১৬১টির ও অপরিবর্তিত রয়েছে ২১টির। দিন শেষে সিএসইতে ১৯ কোটি ৩৩ লাখ ৭১ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৯ কোটি ১৩ লাখ ৫০ হাজার টাকার শেয়ার।