শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিকস খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিক লিমিটেডের কারখানার উৎপাদন বন্ধ হয়ে গেছে। গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ না থাকায় কারখানাটির উৎপাদন সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে বলে ডিএসইর মাধ্যমে বিনিয়োগকারীদের জানিয়েছে।

কোম্পানিটি বলেছে, করোনা পরবর্তী আর্থিক সংকট, বর্তমান বৈশ্বিক নেতিবাচক পরিস্থিতি, কাঁচামালের ঘাটতি এবং গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় বর্তমানে কোম্পানিটির কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এই কারণে গত ২৬ জানুয়ারি থেকে সাময়িকভাবে কোম্পানিটির কারখানা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। কোম্পানিটি বলেছে, গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক না হওয়া পর্যন্ত কারখানাটির উৎপাদন সাময়িকভাবে বন্ধ থাকবে।

এদিকে, ২০২২-২৩ অর্থবছরের আর্থিক নিরীক্ষায় নিরীক্ষক জানিয়েছিল, কয়েক বছর ধরে কোম্পানিটির ব্যবসা ভালো যাচ্ছে না। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরে কোম্পানিটির বড় লোকসান হয়েছে। এতে কোম্পানিটির ইক্যুইটি ঋণাত্মক হয়ে গেছে।

এছাড়া, চলতি সম্পদের থেকে চলতি দায়ের পরিমাণ অনেক বেশিতে দাঁড়িয়েছে। এর মধ্যে আবার কোম্পানি কর্তৃপক্ষ মূলধনের থেকেও বেশি সম্পদ দেখিয়েছে। কোম্পানিটির চলতি মূলধনের সংকটে দ্রুত ব্যাংক ঋণও বাড়ছে। যে কারণে ভবিষ্যতে কোম্পানিটির ব্যবসা টিকিয়ে রাখা হুমকির মধ্যে পড়েছে।