শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার দর বৃদ্ধির শীর্ষে উঠে এসেছে ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।  জানা গেছে, গত সপ্তাহে কোম্পানির দর বেড়েছে ৩৬ দশমিক ৯৭ শতাংশ। শেয়ারটি সর্বমোট ৪ কোটি ৪৯ লাখ ৬০ হাজার টাকা লেনদেন করে। যা গড়ে প্রতিদিন ৫৭ কোটি ৭০ লাখ ৮০ হাজার টাকা।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৭২ পয়সা। এবং ৩১ ডিসেম্বর ২০২২ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪ টাকা ৩১ পয়সা। আর আলোচিত সময়ে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৬ টাকা ৮ পয়সা।

এর আগে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৩ পয়সা। এবং ৩১ ডিসেম্বর ২০২১ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২ টাকা ৮০ পয়সা। আর আলোচিত সময়ে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ২ টাকা ৮০ পয়সা।

বিমা খাতের ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা। কোম্পানিটির মোট চার কোটি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৫২ দশমিক ৬৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৫ দশমিক ০৪ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শূন্য দশমিক ০২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৩২ দশমিক ৩০ শতাংশ শেয়ার।

সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার দর পতনের শীর্ষে উঠে এসেছে লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড। জানা গেছে, সপ্তাহজুড়ে কোম্পানির দর কমেছে ২১ দশমিক ৪৪ শতাংশ। শেয়ারটি সর্বমোট ২ কোটি ৯৯ লাখ ২০ হাজার টাকা লেনদেন করে। যা গড়ে প্রতিদিন ৮ কোটি ৮৮ লাখ ২০ হাজার টাকা।

মুলত মূল্য সংবেদনশীল তথ্য গোপন করে সাধারণ শেয়ার ইস্যুর তথ্য বেরিয়ে আসার পর এখন ধারাবাহিকভাবে কমছে লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ার দাম। গেল এক সপ্তাহে কোম্পানিটির শেয়ার দাম ২১ শতাংশের ওপরে কমেছে। এর আগে কোম্পানিটির শেয়ার দাম অস্বাভাবিক হারে বাড়ে। সাম্প্রতিক সময়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়ে তিনগুণের বেশি হয়ে যায়।

কোম্পানিটির শেয়ার দাম অস্বাভাবিক হারে বাড়ার বিষয়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে একাধিকবার সতর্কাবার্তা প্রকাশ করা হলেও দাম বাড়ার ধারা অব্যাহত থাকে। এর মধ্যেই গত ১২ সেপ্টেম্বর ডিএসই থেকে জানানো হয় তিনজন উদ্যোক্তা ও পরিচালক এবং ১৪ জন শেয়ারহোল্ডারের কাছে ১০ টাকা করে ৩ কোটি সাধারণ শেয়ার ইস্যু করেছে চামড়া খাতের এ কোম্পানিটি।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে অনুমোদ নিয়ে প্রতিষ্ঠানটি এ শেয়ার ইস্যু করলেও তার মূল্য সংবেদনশীল তথ্য বা পিএসআই প্রকাশ করা হয়নি। ডিএসই থেকে এ তথ্য প্রকাশ হওয়ার পরই পতনের মধ্যে পড়ে কোম্পানিটির শেয়ার। ধারাবাহিক শেয়ার দাম কমায় গেল সপ্তাহে ডিএসইতে দাম কমার শীর্ষ স্থানটিও দখল করেছে কোম্পানিটি।

গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ২১ দশমিক ৪৪ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ২৫ টাকা ৯০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ৯৪ টাকা ৯০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ১২০ টাকা ৮০ পয়সা। এ দরপতনের আগে কোম্পানিটির শেয়ার দাম অস্বাভাকি বাড়তে দেখা যায়।

গত ১ মার্চ লিগ্যাসি ফুটওয়্যারের প্রতিটি শেয়ারের দাম ছিল ৩৯ টাকা। সেখান থেকে লাফিয়ে লাফিয়ে দাম বেড়ে ১০ এপ্রিল প্রতিটি শেয়ারের দাম ৯৭ টাকা ৭০ পয়সায় ওঠে। এরপর কিছুটা মূল্য সংশোধন হয়ে ৬৫ টাকা ৯০ পয়সায় নেমে আসে। এ মূল্য সংশোধনের পর আবার হু হু করে বাড়তে থাকে কোম্পানিটির শেয়ার দাম। এতে দেখতে দেখতে প্রতিটি শেয়ারের দাম ১০০ টাকায় উঠে যায়।