শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ঢাকা ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে উৎপাদন বন্ধ রেখেছে। মূলত তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে বকেয়া বিলের জন্য গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার ফলে ঢাকা ডাইংয়ের উৎপাদন বন্ধ।

অন্যদিকে ঢাকা ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি আর্থিক সংকটসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত। যা কোম্পানিটির ব্যবসাকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে। এ কারনে কোম্পানিটির ভবিষ্যতে ব্যবসা পরিচালনার সক্ষমতা নিয়ে নিরীক্ষক শঙ্কা প্রকাশ করেছেন। কোম্পানিটির ২০২১-২২ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই শঙ্কা প্রকাশ করেছেন।

নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানিটির ব্যবসায়িক মন্দায় পূঞ্জীভূত আয় ঋণাত্মক হয়ে গেছে। এছাড়া দীর্ঘমেয়াদি ঋণের অনেক বড় অংশ পরিশোধের জন্য সময় হয়েছে এবং স্বল্পমেয়াদি ঋণও রয়েছে এ তালিকায়। অথচ কোম্পানির উৎপাদন সক্ষমতা ব্যবহার অনেকাংশে কমে এসেছে। বিদ্যমান এই শোচণীয় দুরাবস্থার কারনে কোম্পানিটির ভবিষ্যতে ব্যবসা চালানোর সক্ষমতা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন নিরীক্ষক।

এদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং দুই স্টক এক্সচেঞ্জের (ঢাকা-চট্টগ্রাম) কাছে উৎপাদন বন্ধের খবর এক মাসের বেশি সময় গোপন রাখে কোম্পানিটি। এ রকম মূল্য সংবেদনশীল তথ্য না জানিয়ে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করেছে বলে মনে করেছেন সংশ্লিষ্টরা। তালিকাভুক্তি আইন অনুসারে, যে দিনের কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য ওই দিনই স্টক এক্সচেঞ্জ এবং কমিশনকে জানাতে হবে। একই সঙ্গে সাধারণ বিনিয়োগকারীদের অবগতির জন্য গণমাধ্যমকেও জানাতে হয়।

তিতাস সূত্রে জানা যায়, গ্যাসের বকেয়া বিল থাকায় ঢাকা ডাইংকে প্রথমে সতর্ক করা হয়েছিল। কিন্তু তারপরও পরিশোধ না করায় গত ২৬ জুলাই থেকে ঢাকা ডাইংকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। এদিকে গ্যাস সংযোগ বন্ধ করে দেওয়ার দিন থেকে কোম্পানির পণ্য উৎপাদনের ইউনিট বন্ধ রয়েছে। সে হিসেবে ২৬ জুলাই থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত মোট এক মাস ৯ দিন কোম্পানির উৎপাদন বন্ধ রয়েছে।

সর্বশেষ গত ৩০ আগস্ট উৎপাদন বন্ধের মূল্য সংবেদনশীল এ তথ্য ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে কোম্পানিটি। কোম্পানির পক্ষ থেকে বলা হয়, গত ২৬ জুলাই থেকে তিতাস গ্যাস সাময়িকভাবে ঢাকা ডাইংয়ে গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে। এ কারণে কোম্পানির উৎপাদন ইউনিটের কার্যক্রম বন্ধ রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, কোম্পানির পক্ষ থেকে আজ পর্যন্ত উৎপাদন শুরু হওয়ার খবর আসেনি। তিনি বলেন, কী কারণে ২৬ জুলাই উৎপাদন বন্ধ হওয়ার পরও তথ্য দেয়নি তা জানতে চাওয়া হয়েছে। সব কিছু দেখে আইন অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।
গাজীপুরে ঢাকা ডাইং কারখানার এক শ্রমিক জানান, গত ২৬ জুলাই থেকে কারখানা বন্ধ। কারখানায় কর্মরত প্রায় পাঁচশ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে।

উল্লেখ্য, ২০০৯ সালে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানিটির শেয়ারের সংখ্যা ৮ কোটি ৭১ লাখ ৫৩ হাজার ৪৫৩টি। কোম্পানির শেয়ারের বর্তমান মূল্য ১৩ টাকা ২০ পয়সা। কোম্পানিটি ২০২২ সালে শেয়ারহোল্ডারদের দশমিক ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ১ জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১৪ পয়সা। তার আগের বছর ছিল ৬০ পয়সা।