শেয়ারবার্তা ২৪ ডটকম: নানা গুজবে গত সপ্তাহে দেশের পুঁজিবাজারে টালমাটাল অবস্থা দেখা গেলেও, সেই গুজব কেটে আবার ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে।

এদিন বস্ত্র-বিমা ও খাদ্য ও আনুষঙ্গিক খাতের চমকে পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উত্থান হয়েছে। দিনভর সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এই নিয়ে গত সপ্তাহের বৃহস্পতিবার, চলতি সপ্তাহের রোববার এবং সোমবার টানা তিন কার্যদিবস সূচকের উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪২টি প্রতিষ্ঠানের শেয়ারও ইউনিটের। তার মধ্যে বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে একটি কোম্পানির শেয়ারের দাম, বাকিগুলোর দাম অপরিবর্তিত রয়েছে।

বস্ত্র খাতের ৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে একটি কোম্পানির শেয়ারের দাম, আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার। এছাড়া খাদ্য খাতের ২১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, বিপরীতে দাম কমেছে সাতটির।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে ৩২৫টি প্রতিষ্ঠানের মোট ১০ কোটি ৯৯ লাখ ৩১ হাজার ৬৩ শেয়ার ও ইউনিট ক্রয়-বিক্রয় হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৯৫ কোটি ৭১ লাখ ৯৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৪ কোটি ৫৫ লাখ ৪৯ হাজার টাকা।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯২.৮৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০.৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৬.৬৫ পয়েন্টে ও দুই হাজার ১৩৬.৬৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩২৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৪২টির বা ৪৩.৭০ শতাংশের, দর কমেছে ২৭টির বা ৮.৩১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৫৬টির বা ৪৮ শতাংশের। এদিন ডিএসইতে ৪৯৫ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৫১ কোটি ৬০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৪৪ কোটি ৫৫ লাখ টাকার।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৭৬.৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭৯.৫৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৪৬.১৭ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ২.২১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২৫.০৫ পয়েন্ট এবং সিএসআই ৫.০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১০৭.২৯ পয়েন্টে, এক হাজার ৩০৬.৪৪ পয়েন্টে, ১৩ হাজার ৩৫৩.৭৭ পয়েন্টে এবং একহাজার ১৬৯.৯৭ পয়েন্টে।

সিএসইতে আজ ১৫৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১২টির আর দর অপরিবর্তিত রয়েছে ৫৯টি। সিএসইতে আজ ১৩ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে।