শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের দুটি কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার ঘোষণা দিয়েছে। ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের (জানুয়ারি-ডিসেম্বর) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি দুটি হলো: ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি) লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট: লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৭ সেপ্টেম্বর সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মে হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১০ সেপ্টেম্বর।

২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে (২৫.৫৫) টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ছিল ১.৭৪ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ঋণাত্মক শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪.৪৪ টাকা।

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি: বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি) দীর্ঘ ৮ বছর ধরে শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ দিচ্ছে না। কোম্পানিটির জানুয়ারি থেকে ডিসেম্বর-২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর সময়ে কোম্পানিটির আয়ের বিপরীতে শেয়ার প্রতি লোকসান হয়েছে ৯ টাকা ৭৮ পয়সা। লোকসানে থাকায় শেয়াহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি পর্ষদ। এর ফলে টানা আট বছর শেয়াহোল্ডারদের কোনো লভ্যাংশ দিচ্ছে না কোম্পানিটি।

এর আগে ২০১৩ সালে সর্বশেষ ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ার সংখ্যা ১০ কোটি ৬ লাখ ৭৯ হাজার ৯৪৪টি। পর্ষদ ঘোষিত সিদ্ধান্তে শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন পরে জানানো হবে। তবে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ সেপ্টেম্বর। গত ৩১ ডিসেম্বর সময়ে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ঋণাত্মক ১০৬ টাকা ৮৩ পয়সা।