শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বছরের শুরু থেকে গেল ১৯ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচকে প্রায় ৯8 পয়েন্ট যোগ হয়েছে। বাজার সংশ্লিষ্ট ও বিশ্লেষকরা বিষয়টি ইতিবাচক দেখছেন। তবে পুঁজিবাজারের সার্বিক কার্যক্রমে এখনো গতি আসেনি বলে মনে করছেন তারা।

এজন্য বিদ্যমান ফ্লোর প্রাইসের পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ কম থাকাকে দায়ী করছেন অনেকে। আবার লেনদেনে টাকার পরিমাণ হাজার কোটির নিচে থাকায় ব্রোকারেজ হাউস মালিকরা কর্মকর্তা-কর্মচারীদের ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছেন বলে মন্তব্য পাওয়া যাচ্ছে।

জানা গেছে, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যে দেশের পুঁজিবাজারের স্বাভাবিক প্রবাহে প্রতিবন্ধকতা তৈরি করে শেয়ারের দরপতনের সর্বশেষ সীমা বা ফ্লোর প্রাইস। গেল বছরের মাঝামাঝি সময় থেকে আরোপ করা নিয়ন্ত্রক সংস্থার এ নিয়মের কবলে পড়ে তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানি। ফলে লেনদেন কমতে কমতে ২০০ কোটির নিচে নেমে আসে।

একপর্যায়ে বছরের শেষ দিকে ১৬৯ কোম্পানির ওপর থেকে শর্ত সাপেক্ষে ফ্লোর প্রাইস প্রথা তুলে দিলেও সেই অর্থে গতি পায়নি শেয়ারবাজার। ফলে বাজার সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে একের পর এক সভা করে নিয়ন্ত্রক সংস্থা। সবার সহযোগিতা ও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানায় কমিশন। এতে বাজারে কিছুটা গতি ফিরলেও জানুয়ারি মাসে লেনদেন সর্বোচ্চ ৯০০ কোটি টাকা পর্যন্ত ওঠে। বর্তমানে সেটি ৬০০ কোটিতে অবস্থান করছে।ি

এদিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২৯৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৭৫ পয়েন্টে এবং ২২৩১ পয়েন্টে।

এদিন ডিএসইতে আজ ৫০৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও সিকিউরিটিজ লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৩৪ কোটি ৬০ লাখ টাকার। এ হিসাবে আজ ২২৯ কোটি ৭ লাখ টাকার বা ৩১.১৮% লেনদেন কমেছে।

ডিএসইতে আজ ৩৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৩টির বা ৯.৫১ শতাংশের, শেয়ার দর কমেছে ১৩৬টির বা ৩৯.১৯ শতাংশের এবং ১৭৮টির বা ৫১.৩০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি ইর্স্টান হাউজিংয়ের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির ২৯ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে উঠে আসা বসুন্ধরা পেপারের ২৮ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ২৬ কোটি ৬৭ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জেনেক্স ইনফোসিস।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৫৬৬ পয়েন্টে। সিএসইতে আজ ১৮২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৩টির দর বেড়েছে, কমেছে ৬৪টির এবং ৮৫টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ২১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।