শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৪২ কোম্পানির মধ্যে ৩৬ কোম্পানির ৩০ জুন; ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এরমধ্যে ৭ কোম্পানির লভ্যাংশ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। অন্যদিকে লভ্যাংশ কমেছে ১৪ কোম্পানির, অপরিবর্তিত রয়েছে ১৫ কোম্পানির এবং পাঁচ কোম্পানি এখনও আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি। আর একটি কোম্পানি ডিসেম্বর ক্লোজিং। লভ্যাংশ বৃদ্ধির ৭ কোম্পানি হলো: আনোয়ার গ্যালভানাইজিং, কপারটেক ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন ক্যাবলস, কেডিএস এক্সেসোরিজ, মুন্নু এগ্রো, ন্যাশনাল পলিমার, বিবিএস এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।

ডিভিডেন্ড কমে যাওয়া ১৪ কোম্পানির মধ্যে রয়েছে: বিবিএস ক্যাবলস, বাংলাদেশ ল্যাম্প, বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম, বিএসআরএম লিমিটেড, বিএসআরএম স্টিল, ডোমিনেজ স্টিল, গোল্ডেন সন, জিপিএইচ ইস্পাত, ইফাদ অটোস, কে অ্যান্ড কিউ, ন্যাশনাল টিউবস, জিপিএইচ ইস্পাত, কাসেম ইন্ডাস্ট্রিজ এবং এস আলম কোল্ড রোল্ড স্টিল লিমিটেড।

মুন্নো এগ্রো: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ৫ শতাংশ।

আনোয়ার গ্যালভানাইজিং: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ৮০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ২০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ৭০ শতাংশ।

কপারটেক ইন্ডাস্ট্রিজ: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৪ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ৩ শতাংশ।

কেডিএস এক্সেসরিস্‌: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ১ শতাংশ।

ন্যাশনাল পলিমার: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ০.৫০ শতাংশ।

ইস্টার্ন ক্যাবলস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের নো ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ২ শতাংশ।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস্‌: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ১.৫০ শতাংশ।

সিঙ্গার বাংলাদেশ: কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৬০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ৩০ শতাংশ।

ডিভিডেন্ড কমে যাওয়া ১৪ কোম্পানি: বিবিএস ক্যাবলস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৮ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

বাংলাদেশ ল্যাম্পস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ৭ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৭ শতাংশ।

বিএসআরএম লিমিটেড: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি ৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১৫ শতাংশ।

বিএসআরএম স্টিলস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি ৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১০ শতাংশ।

ডোমিনেজ স্টিল: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৮ শতাংশ।

জিপিএইচ ইস্পাত: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫.৫০ শতাংশ ক্যাশ এবং ৫.৫০ ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি ২০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১৯ শতাংশ।

ইফাদ অটোস্‌: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১ শতাংশ।

কেএন্ডকিউ: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৫ শতাংশ।

কাসেম ইন্ডাস্ট্রিজ: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৮.৫০ শতাংশ।

এস আলম কোল্ড রোল্ড: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৫ শতাংশ।

ন্যাশনাল টিউবস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

অলিম্পিক এক্সেসরিস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১ শতাংশ।

বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

গোল্ডেন সন: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি ২.৭৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২.৭৫ শতাংশ।