শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্য ও প্রযুক্তি খাতের কোম্পানি বিডিকম অনলাইনের শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে। কোন কারণ ছাড়াই প্রতিদিনই বাড়ছে শেয়ারের দর। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) থেকে দর বাড়ার কারণ জানতে চেয়ে একাধিকবার নোটিশ দিলেও কোম্পানি জানিয়েছে কোন কারণ নেই। তাই বিডিকম অনলাইনের শেয়ার  নিয়ে ফের আলোচিত কারসাজি চক্ররা কারসাজি খেলায় মেতে উঠছে বলে নানা গুঞ্জন চলছে।

সম্প্রতি বিডিকম অনলাইনের শেয়ার কারসাজি বিষয় আলোচিত এক গ্যামলারকে জরিমানা করছে বিএসইসি। এবারও মতিঝিল পাড়ায় আলোচিত কারসাজির মুল হোতার নাম শোনা যাচ্ছে।ফলে এ কোম্পানির শেয়ার নিয়ে কারসাজি করে বিনিয়োগকারীদের ক্ষতি করছে তার সুষ্ঠু তদন্ত করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

আন্যদিকে মঙ্গলবার লেনদেন শেষে দেখা গেছে ব্লচিপ বা ফান্ডামেন্টাল শেয়ার হিসেবে বিবেচিত ডিএসই-৩০ সূচকের অন্তর্ভুক্ত বেশকিছু কোম্পানির শেয়ারে ক্রেতা খুঁজে পাওয়া যায়নি। এর মধ্যে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, রেনাটাসহ আরও কিছু কোম্পানির শেয়ার রয়েছে। এসব শেয়ার লেনদেনের একপর্যায়ে ক্রেতাশূন্য হয়ে পড়ে। বাজার চিত্রে দেখা যায়, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর শেয়ার বর্তমানে ফ্লোর প্রাইসে অবস্থান করছে। সেই সঙ্গে রেনাটা, সিঙ্গার বিডি ও ব্র্যাক ব্যাংকের শেয়ারও ফ্লোর প্রাইসে রয়েছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে গত ১১ সেপ্টেম্বর বিডিকম অনলাইনের শেয়ারের দাম ছিল ৩২ টাকায়। টানা ৫ কার্যদিবস ধরে বাড়ছে শেয়ারটির দাম। এই ৫ কার্যদিবসে কোম্পানির শেয়ারের দাম ১৭ টাকা প্রায় ৫৫ শতাংশ বেড়েছে। আজ শেয়ারটির লেনদেন ৫০.৬০ টাকার লেনদেন হয়েছে।

কোম্পানিটি ২০০২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে এ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫৭ কোটি ৮ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ১৫ কোটি ৬০ লাখ টাকা। কোম্পানিটির মোট ৫ কোটি ৭০ লাখ ৮৬ হাজার ৫০০টি শেয়ার রয়েছে।

ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ৫ দশমিক ৬০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ৬৪ দশমিক ৪০ শতাংশ শেয়ার রয়েছে। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।

যা তার আগের বছরে ছিল পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১০ পয়সা এবং ৩০ জুন তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়ায় ১৫ টাকা ৫৭ পয়সা। যা তার আগের বছরের একই সময় ছিল যথাক্রমে এক টাকা ১৫ পয়সা এবং ১৫ টাকা ৬৯ পয়সা।