dse-cse lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার সপ্তাহজুড়ে বাজার পরিস্থিতি স্থিতিশীলতার আভাসে এ সপ্তাহে সুচক ও লেনদেন বেড়েছে। বিনিয়োগকারীদের মাঝে বাজার নিয়ে আস্থা ফিরছে। নতুন নতুন বিনিয়োগকারীরা বাজারমুখী হচ্ছেন। সিকিউরিটিজ হাউজগুলোতে বিনিয়োগকারীদের আনোগোনা সরগরম।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেল সপ্তাহে প্রথম কার্যদিবস রোববার (৩১ জুলাই) লেনদেন শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ২২ হাজার ২৪৪ কোটি ৬১ লাখ ৭৭ হাজার ১৬৯ টাকায় এবং শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (৪ আগস্ট) লেনদেন শেষে বাজার মূলধন বেড়ে দাড়িয়েছে ৩ লাখ ২৩ হাজার ৩০১ কোটি ৯১ লাখ ৭৭ হাজার ৪১৫ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৫৭ কোটি ৩০ লাখ টাকা বা শূন্য দশমিক ৩৩ শতাংশ।

গত সপ্তাহে টাকার অংকে লেনদেন হয়েছে ২ হাজার ২১৬ কোটি ৫২ লাখ টাকা। যা এর আগের সপ্তাহের চেয়ে ২৫৩ কোটি বা ১২ দশমিক ৯১ শতাংশ বেশি। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৬৩ কোটি ১১ লাখ টাকা। গত সপ্তাহে ডিএসইতে বেড়েছে দৈনিক গড় লেনদেনের পরিমাণ। গড়ে প্রতিদিন টার্নওভার দাঁড়িয়ে হয়েছে ৪৪৩ কোটি ৩০ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৩৯২ কোটি ৬২ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৫৭৭ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৩ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ২৩ পয়েন্টে বেড়ে ১ হাজার ৭৯৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার। সপ্তাহের ব্যবধানে বাজারের সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) শূন্য দশমিক ৪১ শতাংশ বেড়ে ১৪ দশমিক ৮৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক বেড়েছে শূন্য দশমিক ৭৬ শতাংশ। সিএসই৩০ সূচক বেড়েছে ১ দশমিক শূন্য ৮ শতাংশ, সার্বিক সূচক সিএসসিএক্স বেড়েছে শূন্য দশমিক ৭৭ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে ১ দশমিক শূন্য ৮ শতাংশ এবং শরীয়াহ সিএসআই সূচক কমেছে ১ দশমিক ১৯ শতাংশ।

সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। টাকার অংকে লেনদেন হয়েছে ১২৪ কোটি ৫১ লাখ টাকা।