কেমন যেতে পারে শনিবারের পুঁজিবাজার ফেসবুকে নানা মত

   জুলাই ১৫, ২০১৬

shareশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: কেমন যেতে পারে শনিবারের পুঁজিবাজার এ নিয়ে বিনিয়োগকারীদের মাঝে আলোচনার শেষ নেই। তবে বিনিয়োগকারীদের প্রত্যাশা বাজার ভাল যাবে। কারন বাজার ভাল না হওয়ার কোন কারন দেখছে না বিনিয়োগকারীরা। বর্তমান বাজার পরিস্থিতিতে পুঁজিবাজার স্থিতিশীল রয়েছে বলে বাজার বিশ্লেষকরা মনে করছেন।

এছাড়া গত কয়েক কার্যদিবসের বাজার পরিস্থিতি দেখলে মনে হচ্ছে বাজার ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। বাড়ছে লেনদেনের পরিমান, সামনে আরো লেনদেনের পরিমান বাড়বে বলে বাজার বিশ্লেষকরা মনে করছেন।  সব মিলিয়ে একটি স্থিতিশীল বাজার রয়েছে বলে অভিজ্ঞ বিনিয়োগকারীরা মত প্রকাশ করছেন। এ বাজার থেকে বিনিয়োগ তোলা সম্ভব, তবে এ ক্ষেত্রে বিনিয়োগকারীদের বুঝে শুনে বিনিয়োগ করতে হবে।

পুঁজিবাজার নিয়ে বিনিয়োগকারীদের মাঝে আশার আলো ঝাঁগতে শুরু করছে। বিনিয়োগকারীরা গত কয়েকদিনের বাজার পরিস্থিতিতে কিছুটা স্বস্তিতে। আমরা গত এক মাস ধরে বার বার নিউজ একটা কথাই লিখছে ‘পুঁজিবাজার স্থিতিশীলতার আভাস’ আর এই আভাস সত্যি হচ্ছে!

এবার আমরা ‘কেমন পুঁজিবাজার চাই’ ‘বাজার পরিস্থিতি কেমন হবে’ এ নিয়ে শেয়ারবার্তা ২৪ ডটকমে প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। এজন্য বাজার সর্ম্পকে বিনিয়োগকারীদের মতামত আশা করছি। যাদের মতামত ভাল হবে । তাদের নাম সহ শেয়ারবার্তা ২৪ ডটকমে  আমরা প্রকাশ করছি। তবে এ প্রতিবেদনে বিনিয়োগকারীদের ব্যাপক সাড়া পেয়েছি।

আস্থা ফিরিয়ে এনে শেয়ারবাজারকে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের কাছে আকর্ষণীয় করতে এবং অর্থনীতিতে পুঁজিবাজারের অবদান বাড়াতে সংশ্লিষ্ট সবাইকেই কাজ করতে হবে। তবে মূল ভূমিকাটি রাখতে হবে নীতিনির্ধারকদেরই। এজন্য নীতির স্থিতিশীলতা, বিনিয়োগবান্ধব সার্বিক পরিবেশ নিশ্চিতকরণ, সংশ্লিষ্টদের পেশাগত মানোন্নয়ন, আর্থিক হাতিয়ারের বৈচিত্র্য বাড়াতে হবে।  পুঁজিবাজার কেমন হবে বাজারের ভবিষ্যত বিষয় একাধিক অভিজ্ঞ বিনিয়োগকারীরা এবং বাজার বিশ্লেষকরা শেয়ারবার্তার কাছে এমন মত দিয়েছেন।

অভিজ্ঞ বিনিয়োগকারী মাহামুদুল আলম বলেন, পুঁজিবাজার থেকে মূলধন জোগানের সুযোগ যত বাড়বে, দেশের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ঋণের বোঝা তত হালকা হবে। পুঁজিবাজার থেকে অবকাঠামো, বিদ্যুৎ, পরিষেবার মতো গুরুত্বপূর্ণ খাতগুলোয় অর্থসংস্থান সম্ভব। এছাড়া বর্তমান বাজার পরিস্থিতিতে পুঁজিবাজার স্থিতিশীল থাকবে বলে তারা মনে করছেন।

নাম প্রকাশে অনিশ্চুক এক সিকিউরিটিজ হাউজের ব্যবস্থাপনা পরিচালক বলেন, পুঁজিবাজারে ব্যাংকের প্রচুর বিনিয়োগের সুযোগ রয়েছে। এই মূহুর্তে বাজারকে সহায়তা দেয়ার জন্য ব্যাংকের বিনিয়োগ বাড়ানো জরুরী। এক্সপোজার সমস্যা প্রায় সমাধান হয়ে গেছে এবং ব্যাংকের নতুন করে বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে। এখন সময়ের ব্যাপার। তবে বাজার তার নিজস্ব গতিতে চলছে। এটা বাজারের জন্য ভাল দিক।

আমিনুল ইসলাম স্বপন নামে এক বিনিয়োগকারী লিখেছেন, পুঁজিবাজার ভাল যাবে। বর্তমান বাজার পরিস্থিতিতে বাজার স্বাভাবিক অবস্থায় রয়েছে। এছাড়া সরকারের আন্তরিকতায় বাজার ভালোর দিকে যাচ্ছে। আশা করি লেনদেন ধীরে ধীরে বাড়বে। লেনেদেন খুব শিগরিই ৬-৭ শত ঘরের যাবে। এছাড়া বাজার পরিস্থিতিতে ফাইন্যান্সের শেয়ার ভাল হবে বলে তিনি মত প্রকাশ করেছেন।

মফিজুর রহমান নামে এক বিনিয়োগকারী লিখেছেন , শনিবারের বাজার ভাল যাবে। বর্তমান বাজার পরিস্থিতিতে বাজার স্বাভাবিক রয়েছে। এছাড়া সরকারের আন্তরিকতায় বাজার ভালোর দিকে যাচ্ছে। আশা করি বাজার ভাল যাবে। তবে কয়েকটি কোম্পানির শেয়ার ভাল হতে পারে।

একরাম হোসেন তুষার নামে এক বিনিয়োগকারী লিখিছেন, পুঁজিবাজারে কয়েকটি কোম্পানিতে প্রাতিষ্ঠানিক সহ সাধারন বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করছেন। মুলত বাজার পরিস্থিতি স্থিতিশীলতার আভাসে এসব কোম্পানিতে সাধারন বিনিয়োগকারীরা বিনিয়োগ করছেন। এর ফলে বাজারে লেনদেন বাড়ার পুর্বাভাস বুঝা যাচ্ছে। বেশ কিছুদিন ধরে কিছু কোম্পানির লেনদেন বাড়ছেই। সরকারের আন্তরকিতায় বাজার ভালোর দিকে যাচ্ছে । এছাড়া বর্তমান পরিস্থিতিতে বাজার স্বাভাবিক রয়েছে। আশা করি বাজার ভাল যাবে।

খোরশেদ আলম নামে এক বিনিয়োগকারী লিখেছেন, যেহেতু রবিবারে নতুন শেয়ার বাজারে আসবে তার প্রভাবে আগামীকাল মার্কেট ডাউন থাকবে,তাছাড়া গত কিছু দিনে প্রায় ১০০+ ইন্ডেক্স বেড়েছে, আর এস আই ৭০+ সুতরাং ডাউন থাকার সম্ভাবনাই বেশী।

জামির হোসেন নামে এক বিনিয়োগকারী লিখেছেন,বর্তমান পুজিবাজারের অবস্থা দেখলে মনে হয় টেক্সটাইল খ্যাত যেকোন সময় মিউচুয়াল ফান্ডের মত হতে পারে।

আ্ল মামুন নামে এক বিনিয়োগকারী লিখেছেন,  জুন ক্লোজিং শেয়ারকে ঘিরে সামনের দিন গুলোতে পুজিবাজার চাঙ্গা থাকবে । নতুন আইপিও ঘিরে শনিবারের মার্কেটে সেল পেশার থাকবে।

আসাদুজ্জামান টিপু নামে এক বিনিয়োগকারী লিখেছেন, পুঁজিবাজার খুব ভাল হবে। কারন ব্যাংকগুলো নতুন করে বিনিয়োগ শুরু করছে। ব্যাংকের এ ধারা অব্যাহত থাকলে বাজার ভাল না হওয়ার বিকল্প নেই। এছাড়া বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে সরকার আন্তরিক রয়েছে। লেনদেনের গতি সামনে আরো বাড়বে বলে তিনি মনে করেন।

ই-জেনারেশনের আইপিও আবেদন শুরু ১২ জানুয়ারি

shareadmin  ডিসেম্বর ১৩, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের মাধ্যমে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ই-জেনারেশন লিমিটেড এর আইপিও আবেদনের...

এনার্জিপ্যাকের আইপিও আবেদন শেষ রোববার

shareadmin  ডিসেম্বর ১২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এনার্জিপ্যাক পাওয়ারের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন গ্রহণের সময়...

ফেব্রুয়ারিতে দেশ জেনারেল ইন্সুরেন্সের আইপিও আবেদন

shareadmin  ডিসেম্বর ১২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার জন্য অনুমোদন পাওয়া বীমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি...

১৮ ব্রোকার হাউজের বিরুদ্ধে অনিয়ম ও অর্থ ব্যবহারের অভিযোগ

Auther Admin  ডিসেম্বর ১১, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কারসাজি মোকাবেলায় কঠোর অবস্থানে রয়েছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি কয়েকটি...

চট্টগ্রাম বন্দরে ৭ বছর কাজ করবে সাইফ পাওয়ারটেক

Auther Admin  ডিসেম্বর ৯, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভূক্ত সেবা ও আবাসন খাতের কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড চট্টগ্রাম বন্দরের খালি কন্টেইনার রিমুভাল অপারেশন প্রজেক্টের...

বিও হিসাব খোলার পদ্ধতি সহজ হচ্ছে

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সহজ হচ্ছে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খোলার পদ্ধতি। ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে সহজে বিও হিসাব খেলার...

আ.লীগের শিক্ষা ও মানব সম্পদ উপ-কমিটিতে বিএসইসির চেয়ারম্যান

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ উপ-কমিটির সদস্য হয়েছেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ...

ডেল্টা লাইফের শেয়ার ব্যবসায় ধরা, ডিবিএইচে ‘চমক’

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংক, বীমা, আর্থিক খাতের পাশাপাশি বিভিন্ন খাতের কোম্পানির শেয়ার কিনে লোকসান গুনছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।...

এএফসি এগ্রোর প্রথম প্রান্তিকে মুনাফায় ধস

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি এএফসি এগ্রো চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা...