শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, শেয়ারের দাম ওঠানামা পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম। এখানে সরকারের কোনো হস্তক্ষেপ করা ঠিক হবে না। কোনো সমস্যা আছে কি-না, কেউ কোনো অনিয়ম করছে কি-না সেটি সরকার দেখবে।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ভবনে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের এক্সিকিউটিভ বিজনেস ডেলিগেশনের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় এসব কথা বলেন তিনি। পুঁজিবাজারকে শক্তিশালী করার তাগিদ দিয়ে তিনি বলেন, ‘শুধু ব্যাংক নয়, অনেক দেশ পুঁজিবাজার থেকে ঋণ নেয়। সেটি নিয়েও কাজ চলছে। সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে কথা হচ্ছে।’

দেশের ব্যাংক খাতের সংস্কার দরকার জানিয়ে প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন, এ বিষয়ে কাজ চলছে। তারল্য সংকট কাটাতে কী করা যায় সেটা নিয়েও আলোচনা চলমান রয়েছে বলেও জানান তিনি।

সালমান এফ রহমান বলেন, ‘দেশের অর্থনীতিতে অবশ্যই চ্যালেঞ্জ আছে। তবে আমরা তা মোকাবিলা করতে পারব। এখন আর ডলার সংকট নেই।। তবে সুদহার বাড়ায় একটা সমস্যা তৈরি হয়েছে। মূল্যস্ফীতিও আমাদের একটা সমস্যা।’

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের এক্সিকিউটিভ বিজনেস ডেলিগেশনের সঙ্গে আলোচনা প্রসঙ্গে সালমান এফ রহমান বলেন, কৃষিখাতে অনেকগুলো বিদেশি প্রতিষ্ঠান এআই প্রযুক্তির ব্যবহার নিয়ে এগিয়ে আসছে। তারা দেশে বিনিয়োগ করতে চায়। তারা বলেছে আমাদের এখানে বিনিয়োগের পরিবেশ আছে। এতে তারা আগ্রহ দেখিয়েছে।

মেটা বাংলাদেশে এআই নিয়ে কাজ করবে জানিয়ে তিনি আরও বলেন, এতে তারা বিনিয়োগ করতে চায়। এছাড়া অ্যামাজন বাংলাদেশে অলরেডি ব্যবসা করছে। এখন আমদানি রফতানি নিয়ে কাজ করতে চায়। বিনিয়োগের ক্ষেত্রে টেক্স রেট যাতে স্থিতিশীল থাকে সে ব্যাপারে তারা কথা বলেছে। টেক্সট রেট হঠাৎ বেড়ে গেলে তারা বিনিয়োগে আগ্রহী হবে না।

প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা বলেন, ভিসা, মাস্টারকার্ডে এআই যুক্ত করতে চায়। টোল প্লাজা বা মেট্রোরেলের টিকেট কাটতে লম্বা লাইন ধরতে হয়। সেই সমস্যার সমাধান হবে ভিসা, মাস্টার কার্ডে এআই প্রযুক্তি যুক্ত হলে। পেমেন্ট হবে এআইর মাধ্যমে। উবার জ্বালানির দাম নিয়ে কথা বলেছে জানিয়ে তিনি বলেন, তারা আরও সহজে দেশে ব্যবসা করতে চায়।