শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরছে না। টানা দরপতনে বাজার ছাড়ছেন বিনিয়োগকারীরা। গত সপ্তাহে চার কার্যদিবসেই সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। বর্তমানে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমে তিন বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে চলে এসেছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নানা উদ্যেগেও পতন ঠেকানো যাচ্ছে না। কিন্তু কেন এ অবস্থা? এ প্রশ্নের উত্তর সবার অজানা।

ফলে সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) দরপতন হয়েছে। আলোচ্য সপ্তাহজুড়ে সূচক ও লেনদেনের সঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জের মোট বাজার মূলধন কমেছে ৬৪ হাজার কোটি টাকার বেশি। ডিএসই ও সিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের শুরুতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন ছিল ৭ লাখ ০১ হাজার ৮২৪ কোটি ৫৬ লাখ টাকা। সপ্তাহ শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি ৭২ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন কমেছে ৪৮ হাজার ৭৫৭ কোটি ৮৪ লাখ টাকা বা ৬ দশমিক ৯৫ শতাংশ। দেশের অপর পুঁজিবাজার সিএসইতে গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৩৮ হাজার ১০০ কোটি ৬৮ লাখ টাকা। আর সপ্তাহ শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ২২ হাজার ৬৯০ কোটি ৮৭ লাখ টাকায়।

সপ্তাহের ব্যবধানে সিএসইর বাজার মূলধন কমেছে ১৫ হাজার ৪০৯ কোটি ৪১ লাখ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে উভয় স্টক এক্সচেঞ্জের মোট বাজার মূলধন কমেছে ৬৪ হাজার ১৭৬ কোটি ৬৫ লাখ টাকা। আলোচিত সপ্তাহে ডিএসইতে ২ হাজার ৭০ কোটি ০২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮২১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এক সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন কমেছে ৩২ দশমিক ২৯ শতাংশ।

সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ২০৫ দশমিক ০২ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ৩১২ পয়েন্টে। সপ্তাহের শুরুতে সূচকটি ছিল ৫ হাজার ৫১৭ পয়েন্টে। প্রধান সূচকের সঙ্গে ‘ডিএসই এস’ সূচক ৫২ দশমিক ৬২ পয়েন্ট কমেছে। আর ‘ডিএস-৩০’ সূচক কমেছে ৬৬ দশমিক ২৯ পয়েন্ট।

আলোচিত সপ্তাহে ডিএসইতে ৩৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮টির। আর ৩৩৮টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। এ সময়ে ২০টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। আলোচ্য সপ্তাহে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সূচক কমেছে ৩ দশমিক ৭৬ শতাংশ এবং সিএসসিএক্স সূচক কমেছে ৩ দশমিক ৮৬ শতাংশ। সূচক অবস্থান করছে যথাক্রমে ১৫ হাজার ৪০৩ দশমিক ৩৭ ও ৯ হাজার ২৬৪ দশমিক ৮৬ পয়েন্টে।

সপ্তাহ ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৫৮ কোটি ২২ লাখ টাকা। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৮ লাখ টাকা। যা আগের সপ্তাহে ছিল ২১৩ কোটি ৩০ লাখ টাকা। সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৯টির, কমেছে ২৫২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার দর।