শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, দেশের পুঁজিবাজারে আরো গতিশীলতা আনতে বাজারে নতুন ভালো কোম্পানি তালিকাভুক্তকরণে জোর দিচ্ছে বিএসইসি। ইতোমধ্যে বিএসইসি বাজারে লিস্টেড প্রোডাক্ট বাড়ানোসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে একটি কমিটি গঠন করেছে। আজ বুধবার বিএসইসির সাথে পুঁজিবাজারের ব্রোকারেজ হাউজসমূহের সংগঠন ‘ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের’ (ডিবিএ) এর শীর্ষ কর্মকর্তাদের অনুষ্ঠিত সভায় তিনি এসব কথা বলেন।

রাজধানীর আগারগাঁওস্থ বিএসইসি ভবনে বিএসইসি এর কর্মকর্তাবৃন্দ এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) এর প্রতিনিধিদের অংশগ্রহণে সভাটি শুরু হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এর কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। উক্ত সভায় দেশের পুঁজিবাজারের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও করণীয় বিষয়ে আলোচনা হয়। ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) এর প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো: সাইফুদ্দিন, পরিচালক সুমন দাস সভায় উপস্থিত ছিলেন।

সভায় বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ আরো বলেন, পুঁজিবাজারের কল্যাণে বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানসমূহসহ সকলের সাথে সমন্বয় করে কাজ করছে বিএসইসি। পুঁজিবাজারের উন্নয়নের পথে প্রতিবন্ধকতাসমূহ হ্রাস করতে কমিশন বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সাথে সংযোগ বৃদ্ধিসহ সমন্বিত উদ্যোগে কাজ করবে বলে জানান তিনি। আগামীতে সুশাসনের মাধ্যমে বিদ্যমান অবস্থার সমাধান আসবে এবং বিনিয়োগকারীদের আস্থা অর্জন সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার পর, পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদীভাবে গতিশীল করার জন্য বিএসইসি ও ডিবিএ’র প্রতিনিধিবৃন্দ দেশের পুঁজিবাজারের বিদ্যমান দৃর্বলতাগুলো অপসারণ করে যথাসম্ভব দ্রুত গতিতে এগিয়ে নেয়ার জন্য একসাথে কাজ করার বিষয়ে সম্মত হন।

এছাড়াও সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত কিছু নেতিবাচক খবর নিয়ে আলোচনা হয় এবং অনেক ক্ষেত্রেই উক্ত খবরগুলো বাস্তবসম্মত নয় বলে উভয়পক্ষ একমত হন। কমিশন এর পক্ষ হতে সাধারণ বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানানো হয়। বাজার তার নিজস্ব গতিতে চলমান রয়েছে এবং বাজারকে স্বাভাবিক রাখতে কমিশনের পক্ষ হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বস্ত করা হয়।

এছাড়াও সভার আলোচনায় ব্রোকারেজ হাউসসমূহের শীর্ষ কর্মকর্তাবৃন্দ পুঁজিবাজারে বিনিয়োগকে উৎসাহিত করতে এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করে দেশের পুঁজিবাজারকে জনপ্রিয় করতে বিএসইসিকে প্রয়োজনীয় পদক্ষেপ ও কার্যক্রম গ্রহণের অনুরোধ জানান। উপস্থিত ব্রোকারেজ হাউসসমূহের প্রতিনিধিগণ দেশের বাজারকে আরো ভালো অবস্থানে নিয়ে যেতে নিজেদের সর্বাত্বক চেষ্টা ও সহযোগিতা থাকবে বলে আশ্বস্ত করেন।