শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে ৪৬টি কোম্পানির শেয়ার ধারণ তথ্য হালনাগাদ প্রকাশ করা হয়েছে। যার মধ্যে ডিসেম্বর মাসের তুলনায় চলতি বছরের জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৩৫টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির। আর বিনিয়োগ তথ্য হালনাগাদ প্রকাশ করেনি ১২টি কোম্পানি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ বৃদ্ধি পাওয়া ৩৫টি কোম্পানি হলো: আমান কটন, আলিফ ইন্ডাস্ট্রিজ, আলহাজ্ব টেক্সটাইল, আলিফ ম্যানুফ্যাকচারিং, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, সিএন্ডএন টেক্সটাইল, দেশ গার্মেন্টস, ড্রাগন সুয়েটার, দুলামিয় কটন, এনভয় টেক্সটাইল, এস্কয়ার নিট কম্পোজিট, ইভিঞ্চ টেক্সটাইল-ইটিএল, ফারইস্ট নিটিং, জেনারেশন নেক্সট, হামিদ ফেব্রিকস, এইচআর টেক্সটাইল, ম্যাকসন্স স্পিনিং, মালেক স্পিনিং, মতিন স্পিনিং,

মেট্রো স্পিনিং, মোজাফফর হোসাইন স্পিনিং, এমএল ডাইং, মুন্নু ফেব্রিক্স, প্রাইম টেক্সটাইল, কুইন সাউথ টেক্সটাইল, রহিম টেক্সটাইল, রিং সাইন টেক্সটাইল, আরএন স্পিনিং, সাফকো স্পিনিং, সায়হাম কটন, সায়হাম টেক্সটাইল, স্টাইলক্রাফট, তমিজউদ্দিন টেক্সটাইল, তসরিফা ইন্ডাস্ট্রিজ এবং ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড।

ইভেন্স টেক্সটাইল: কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ইভিন্স টেক্সটাইল লিমিটেড। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.০০ শতাংশ, যা জানুয়ারি মাসে ৯.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৩৩ শতাংশ থেকে ৯.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৯৮ শতাংশে।

আমান কটন: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.২৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.০৭ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৯৭ শতাংশে।

আলিফ ইন্ডাস্ট্রিজ: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.০৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ৮.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৬৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.৬১ শতাংশ থেকে ৮.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.৯৮ শতাংশে।

আলহাজ্ব টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.১২ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.২৪ শতাংশ থেকে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.১২ শতাংশে।

আলিফ ম্যানুফ্যাকচারিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৭৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩.৭৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৫.৮১ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৫.৭৬ শতাংশে।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৮৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৪৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৪৩ শতাংশ থেকে ১.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯.৮০ শতাংশে।

সিএন্ডএন টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ২১.১৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.০০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.১৪ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৪৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.৬৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৪.৩৭ শতাংশ থেকে ২.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬২.১৯ শতাংশে।

দেশ গার্মেন্টস: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৮০ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.২১ শতাংশ থেকে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৪৬ শতাংশে।

ড্রাগন সুয়েটার: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৩২ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৫১ শতাংশ থেকে ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.২২ শতাংশে।

দুলামিয়া কটন: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৭৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.২৫ শতাংশ থেকে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.০৫ শতাংশে।

এনভয় টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৫৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.৬২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৯.০০ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৯৩ শতাংশে।

এস্কয়ার নিট কম্পোজিট: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৩৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৭১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১২.৭১ শতাংশ থেকে ০.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৩৪ শতাংশে।

ফারইস্ট নিটিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.০৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪.৯১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.৭৫ শতাংশ থেকে ০.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৮৯ শতাংশে।

জেনারেশন নেক্সট: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৬১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬১.১৩ শতাংশ থেকে ০.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.৪৪ শতাংশে।

হামিদ ফেব্রিকস: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬০ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৯৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.০২ শতাংশ থেকে ০.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৬৬ শতাংশে।

এইচআর টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.২০ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৬২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৫৭ শতাংশ থেকে ১.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.১৫ শতাংশে।

ম্যাকসন্স স্পিনিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৬০ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.৪০ শতাংশ থেকে ১.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬১.৭৬ শতাংশে।

মালেক স্পিনিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৪৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ৭.৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৯১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.২২ শতাংশ থেকে ৭.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.৭৫ শতাংশে।

মতিন স্পিনিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.০১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৬৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৬৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.২৭ শতাংশ থেকে ৮.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.৬২ শতাংশে।

মেট্রো স্পিনিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৭৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ৩.৭১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৯.১২ শতাংশ থেকে ৩.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.৩১ শতাংশে।

মোজাফফর হোসাইন স্পিনিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৮৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৪৬ শতাংশ থেকে ০.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৫০ শতাংশে।

এমএল ডাইং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৪৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৯৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৯৫ শতাংশ থেকে ০.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৫০ শতাংশে।

মুন্নু ফেব্রিক্স: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.১৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.০৩ শতাংশে। একই সময়ে বৈদেশিক বিনিয়োগ ছিল ১.৫৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৫৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৬৬ শতাংশ থেকে ০.৯২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৭৪ শতাংশে।

প্রাইম টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৪৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৯৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৩০ শতাংশ থেকে ০.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৩৫ শতাংশে।

কুইন সাউথ টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৪৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৫৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.০৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৭০ শতাংশ থেকে ০.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.১৬ শতাংশে।

রহিম টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.০৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.০২ শতাংশ থেকে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৯০ শতাংশে।

রিং সাইন টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৩৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৫৩ শতাংশ থেকে ১.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৯.৩৩ শতাংশে।

আরএন স্পিনিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.২৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.১০ শতাংশ থেকে ০.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৮৫ শতাংশে।

সাফকো স্পিনিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৬৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৬.৩৬ শতাংশ থেকে ১.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৪.৮৭ শতাংশে।

সায়হাম কটন: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.০১ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৩৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৫৯ শতাংশ থেকে ১.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.২৭ শতাংশে।

সায়হাম টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৪৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ২.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.৫৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৩২ শতাংশ থেকে ২.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫০.২৭ শতাংশে।

স্টাইলক্রাফট: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩৮.৮১ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৩৭ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৩৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৩৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৮৩ শতাংশ থেকে ১.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭.২৫ শতাংশে।

তমিজউদ্দিন টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ০.৮৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.০৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৯১ শতাংশ থেকে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৭৪ শতাংশে।

তসরিফা ইন্ডাস্ট্রিজ: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৬০ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.০০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৮৩ শতাংশ থেকে ১.০০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.৮৩ শতাংশে।

ভিএফএস থ্রেড ডাইং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৭৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৯৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৭০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৪৪ শতাংশ থেকে ১.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৮.৪৯ শতাংশে।