শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রথম দিনেই বিপুলসংখ্যক ক্রেতার চাপে বিক্রেতাশূন্য হয়ে পড়ে বেস্ট হোল্ডিংসের শেয়ার। পাশাপাশি কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি ঘটে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালে আনুষ্ঠানিকভাবে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেল বাজিয়ে কোম্পানিটির তালিকাভুক্তির উদ্বোধন করা হয়। লেনদেন শুরুর প্রথম দিনেই বিনিয়োগকারীদের বেশ আগ্রহ দেখা গেছে রাজধানীর নিকুঞ্জের লা মেরিডিয়ান হোটেলের মালিকানায় থাকা এ কোম্পানিটির শেয়ারে।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত বিরতিহীন সাড়ে চার ঘণ্টার লেনদেনে মাত্র ৯৫৮টি শেয়ারের হাতবদল হয়। এসব শেয়ার হাতবদল হয়েছে ২৬ টাকা ৪০ পয়সায়। নিয়ম অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের দাম এক দিনে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। সেই হিসাবে কোম্পানিটির আইপিওর ২৪ টাকা দামের শেয়ার লেনদেনের শুরুতেই ১০ শতাংশ বেড়ে যায়।

সাধারণত, শেয়ারবাজারে নতুন তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে আইপিওতে পাওয়া শেয়ার বিনিয়োগকারীরা বিক্রি না করলে ওই শেয়ারের আর কোনো বিক্রেতা থাকেন না। ফলে ক্রেতারা কিনতে চেয়েও এ শেয়ার কিনতে পারেন না। তাতে দেখা যায়, নতুন তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে শুরুর বেশ কিছুদিন আইপিও শেয়ারের কোনো বিক্রেতা থাকেন না। তাতে প্রতিদিনই এ শেয়ারের দাম বাড়তে থাকে। দাম বাড়ার এক পর্যায়ে আইপিও শেয়ারধারীরা তাঁদের শেয়ার বিক্রি করতে শুরু করেন।

মঙ্গলবার নতুন তালিকাভুক্ত কোম্পানি হিসেবে ‘এন’ শ্রেণিভুক্ত হয়ে আজ লেনদেন শুরু করে বেস্ট হোল্ডিংস লিমিটেড। ২৪ টাকা দরে লেনদেন শুরু করা কোম্পানিটির এদিন শেয়ারদর বেড়েছে ২ টাকা ৪০ পয়সা।

বুক বিল্ডিং পদ্ধতিতে বেস্ট হোল্ডিংস শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এ পদ্ধতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানিটির প্রতিটি শেয়ার কিনেছেন ৩৫ টাকায়। কারণ, বুক বিল্ডিং পদ্ধতিতে অনুষ্ঠিত দর প্রস্তাবে কোম্পানিটির শেয়ারের ভিত্তিমূল্য বা কাট অব প্রাইস নির্ধারিত হয়েছিল এটিই। ৩৫ টাকায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানিটির ৯৩ কোটি টাকার সমমূল্যের শেয়ার কিনে নেন।

আর প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হয় ২৫৬ কোটি টাকার বেশি শেয়ার। আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে প্রতিটি শেয়ার বিক্রি করা হয় ২৪ টাকায়।