শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অস্থিরতার আশঙ্কায় এক মাসের বেশি সময় ধরে নেতিবাচক ধারায় থাকা পুঁজিবাজারে ভোটের পর মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। ফলে আস্থা ফিরতে শুরু করছে বিনিয়োগকারীদের। দীর্ঘদিন পুঁজিবাজারে ব্যক্তিশ্রেণির নিস্কিয় বিনিয়োগকারীরা ধীরে ধীরে আবার লেনদেনে সক্রিয় হতে শুরু করেছেন। তবে চাঙা পুঁজিবাজারে মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারে উল্টো দৌড় দেখা যাচ্ছে।

সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৭ পয়েন্ট এবং লেনদেন বেড়েছে ১৫০ কোটি ১৫ লাখ টাকা বা ৩৭.৬০ শতাংশ।আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৭টির এবং কমেছে ৩৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২০০টির এবং লেনদেন হয়নি ২৬টি প্রতিষ্ঠানের। এমন উত্থানের সপ্তাহে যেখানে সবচেয়ে বেশি দাম বাড়ার কথা ছিলমিউচ্যুয়াল ফান্ডের, সেখানে সবচেয়ে বেশি দাম কমেছে খাতটিতে।

বাজার বিশ্লেষকরা বলছেন, শেয়ারবাজার ভালো হলে সবচেয়ে বেশি বেনিফিশিয়ারি হবে মিউচ্যুয়াল ফান্ড। কারণ মিউচ্যুয়াল ফান্ডের কর্মকান্ড সবটাই শেয়ারবাজার কেন্দ্রিক। যে কারণে শেয়ারবাজারের ভালো-মন্দের ওপর মিউচ্যুয়াল ফান্ডের লাভ-লোকসান সরাসরি সম্পর্কিত।

বাজার বিশ্লেষণে দেখা যায়, তালিকাভুক্ত ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে গত সপ্তাহে ১২টি মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট ফ্লোর প্রাইসের ওপরে লেনদেন হয়েছে। যার মধ্যে ৬টির দাম বেড়েছে। যেগুলো হলো-প্রাইম ফাইন্যান্স ফাস্ট, সিএপিএমআইবিবিএল, রিলায়েন্স-১ ও এআইবিএল ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড।

সপ্তাহের ব্যবধানে প্রাইম ফাইন্যান্স ফাস্ট মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দাম বেড়েছে ১২.৯০ শতাংশ, এআইবিএলফাস্ট এর ১৪.৪৭ শতাংশ, রিলায়েন্স-১ এর ৫.৯৩ শতাংশ, সিএপিএমআইবিবিএল এর ২.৩৬ শতাংশ, এফবিএফআইএফ এর ২ শতাংশ, কেপিট্যাকের ১.৫৯ শতাংশ। বাকি ২৫টি মিউচ্যুয়াল ফান্ড এখনো ফ্লোর প্রাইসে গড়াগড়ি খাচ্ছে। যে কারণেবড় উত্থানের সপ্তাহেও হতাশায় মিউচ্যুয়াল ফান্ডের বিনিয়োগকারা।

অন্যদিকে, আইএফআইএল ফাস্টের দাম কমেছে ৯.৩৩ শতাংশ, আইসিবি গোল্ডেন জুবিলীর ২.৯০ শতাংশ, আইসিবি সোনালী-১ এর ২.৫০ শতাংশ, আইসিবি এমপ্লয়িজ-১ এর ১.৩৫ শতাংশ, এনসিসিবিএল-১ এর ১.৩৩ শতাংশ এবং এসইএমএলআইবিবিএলএসএফ এর ১.১৬ শতাংশ। ফান্ডগুলোর দাম বৃহস্পতিবার সবচেয়ে বেশি কমেছে, যেদিন শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে এবং সব খাতের শেয়ারদর বেড়েছে।

প্রসঙ্গত, মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে আইসিবি এমসিএল জুবিলী ও প্রাইম ফাইন্যান্স ফাস্ট সবচেয়ে বেশি ভাইব্রেন্ট বা সক্রিয়। মন্দা বাজারেও এই দুই মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগকারীদের আশার বাতিঘর হিসাবে কাজ করেছে, যখন শেয়ারবাজারের অন্যান্য খাতের শেয়ারে ত্রাহি ত্রাহি অবস্থা বিরাজ করছিল-এমন অভিমত মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগকারীদের।

সবচেয়ে ভাইব্রেন্ট মিউচ্যুয়াল ফান্ড দুটির মধ্যে আইসিবি এমসিএল জুবিলী ফান্ডটি শেয়ারবাজারে এসেছে ২০২২ সালে। যেটি ওই বছরই বিনিয়োগকারীদের ১.৪০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। ফান্ডটি ডিসেম্বর ক্লোজিংয়ের। চলতি মাসে সমাপ্ত ২০২৩ অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে। ফান্ডটির ৭০ শতাংশ ইউনিট উদ্যোক্তা প্রতিষ্ঠান আইসিবির কাছে রয়েছে। বাকি ইউনিটের মধ্যে ২৩.৫৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে এবং ৬.৪৪ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

অপরদিকে, প্রাইম ফাইন্যান্স ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড তালিকাভুক্ত হয়েছে ২০০৯ সালে। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরে প্রতিষ্ঠানটি ১১ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। ফান্ডটির ২ শতাংশ উদ্যোক্তা প্রতিষ্ঠান আইসিবির কাছে রয়েছে। বাকি ইউনিটের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪৩.৩৫ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ০.১২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৪.৫৩ শতাংশ।