শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, বাজারে এখন যে অস্থিরতা চলছে সেটা খুব শঙ্কার বিষয়। অনেক দিন ধরে বাজার এক জায়গায় আটকে আছে। বাজারে ভালো কোম্পানির অভাব।

একান্ত আলাপচারিতায় মির্জ্জা আজিজ বলেন, অর্থনীতির অন্যান্য খাতের প্রভাব শেয়ারবাজারে পড়েছে। তবে বাজারে আস্থা ফেরাতে বা লেনদেন বাড়াতে যে পরিমাণ মৌল ভিত্তির কোম্পানি শেয়ার সাপ্লাই থাকা উচিত সেটা নেই। কর্তৃপক্ষ ভালো কোম্পানি আনতে পারছে না। ২০১০ সালে ধসের ফলে বাজারে যে পরিস্থিতি তৈরি হয়েছিল, তাতে লাখ লাখ বিনিয়োগকারী তাদের পুঁজি হারিয়ে নিঃস্ব হয়েছেন। এরপরও বাজার পরিস্থিতির খুব বেশি উন্নতি হয়নি। বিনিয়োগকারীদের হারানো আস্থা পুরোপুরি ফিরে আসেনি।

তিনি আরও বলেন, উৎপাদনব্যবস্থা, ব্যবসা-বাণিজ্য সবকিছুই ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক অবস্থা খুব একটা ভালো হবে- এমন আশা করা যায় না। এ কারণে হয়তো শেয়ারবাজারের প্রতি সাধারণ বিনিয়োগকারীদের খুব বেশি আগ্রহ দেখা যাচ্ছে না।