শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীর পাশাপাশি ব্রোকারেজ হাউজ এবং মার্চেন্ট ব্যাংকগুলোর কাছে নগদ টাকা নেই। ফলে প্রতিষ্ঠানগুলো চলবার জন্য কিছু টাকা রাখতে সামান্য একটু লাভ হলেই শেয়ার বিক্রি করে দিচ্ছে। একই কাজ করছেন বিনিয়োগকারীরা। ফলে দরপতনের বৃত্ত থেকে বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। তবে দরপতন পুঁজিবাজারে চলছে জুয়ারি শেয়ারের রাজত্ব। লভ্যাংশ না দিলেও সে সব শেয়ারের দাম হু হু করেন বাড়ছে। ভালো ডিভিডেন্ড দেওয়া কোম্পানি ফ্লোর প্রাইস পড়ে আছে।

এদিকে ভারসাম্য ধরে রাখতে পারছে না পুঁজিবাজার। বাজারে অধিকাংশ কোম্পানির শেয়ারের বিনিয়োগ অনুকূল পরিবেশ থাকলেও প্রায় প্রতিদিনই নিম্নমুখী হচ্ছে বাজার। সেই সঙ্গে প্রায় প্রতিদিনই কমছে বাজার মূলধন। বিষয়টি যেমন সাধারণ বিনিয়োগকারীদের ভাবিয়ে তুলছে, ঠিক তেমনি বাজার সংশ্লিষ্টদের কাছে এর প্রকৃত কারণ অজানাই রয়ে গেছে। আর এ কারনে লাখ লাখ বিনিয়োগকারী উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন।

এ পরিস্থিতিতে বাজারের ভারসাম্য ধরে রাখতে ইনভেষ্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) কয়েকটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ছাড়া বাকিগুলো পুরোপুরি নিস্ক্রিয় ভূমিকা পালন করছে। পোর্টফলিও ম্যানেজারসহ বেশিরভাগ বিনিয়োগকারী বর্তমানে সাইডলাইনে থেকে বাজার পর্যবেক্ষণে বেশি ব্যস্ত সময় কাটাচ্ছেন।

অতীত থেকে শিক্ষা নেয়া, বিনিয়োগকৃত অর্থের নিরাপত্তার নিশ্চয়তা না পাওয়ায় নতুন করে বিনিয়োগে আসছেন না বেশিরভাগ বিনিয়োগকারী। এছাড়া রাজনৈতিক পরিবেশ স্থিতিশীল না হওয়া পর্যন্ত অনেকে মার্জিন লোন নিয়ে ঝুঁকি নিতে চাচ্ছেন না। পরিণতিতে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে আসছে না।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৪.১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৫৭.৭২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৫৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪.৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩৫৯.৯১ পয়েন্টে এবং দুই হাজার ১২৩.২১ পয়েন্টে।

ডিএসইতে ৩০৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৬টির বা ১৫.০৮ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১১০টির বা ৩৬.০৬ শতাংশের এবং ১৪৯টির বা ৪৮.৮৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে আজ ৪১৯ কোটি ০১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫০ কোটি ৪০ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৬৯ কোটি ৪১ লাখ টাকা।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৪২.৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৫১.১৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২৬.১০ পয়েন্ট,সিএসই-৩০ সূচক ২৪.২৫ পয়েন্ট এবং সিএসআই ১.০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৯৫.২৭ পয়েন্টে, ১৩ হাজার ৩৫৯.৩১ পয়েন্টে, একহাজার ৩০৫.৬৫ পয়েন্টে এবং একহাজার ১৭২.৭০ পয়েন্টে। আজ সিএসইতে ১৬৪টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ৬৮টির আর অপরিবর্তিত রয়েছে ৭২টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৭ কোটি ১৬ লাখ টাকার লেনদেন হয়েছে।