শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: এনআরবি ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্যাংকটি পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। বৃহস্পতিবার বিএসইসির ৮৮৭তম কমিশন সভায় এনআরবি ব্যাংকের আইপিও অনুমোদন করা হয়। সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এতে সভাপতিত্ব করেন। সভা শেষে সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

জানা গেছে, পুঁজিবাজারে ১০ অভিহিত মূল্যের দশ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে শতকোটি টাকা উত্তোলন করবে এনআরবি ব্যাংক লিমিটেড। এ অর্থ পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং প্রাথমিক গণ প্রস্তাবের ব্যয় খাতে নির্বাহ করবে ব্যাংকটি।

বিএসইসির তথ্য মতে, সর্বশেষ পাঁচ বছরে গড়ে এনআরবি ব্যাংক শেয়ার প্রতি আয় (ইপিএস) ৭২ পয়সা করে আয় করেছে। আর গত নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর, ২০২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ২৭ পয়সা। একই সময়ে পুনঃমূল্যায়ন ছাড়া ব্যাংকটির শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৭২ পয়সা।

জানা গেছে, এনআরবি ব্যাংকের ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করবে ইউসিবি ইনভেস্টমেন্ট এবং শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড। এছাড়া বিএসইসির নির্দেশনা অনুযায়ী, পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে ব্যাংকটি কোনো লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।