শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: কাট-অফ প্রাইস নির্ধারণে বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনে অনুমোদন পাওয়া বেস্ট হোল্ডিং লিমিটেডের বিডিং আগামী ২০ নভেম্বর বিকেল ৪টায় শুরু হবে। আজ রোববার (৫ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র বলছে, চার দিনব্যাপী বিডিং আগামী ২৩ নভেম্বর বিকেল ৪টায় শেষ হবে।

গত ১০ অক্টোবর বহুল আলোচিত বেস্ট হোল্ডিংস প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে শেয়ার ছাড়ার অনুমোদন পায়। বুকবিল্ডং পদ্ধতির আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করবে। ৮৮৫তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছিল।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বেস্ট হোল্ডিংস পুঁজিবাজার থেকে আইপিওর মাধ্যমে ৩৫০ কোটি টাকা তুলবে। ওই অর্থ দিয়ে কোম্পানিটির বিল্ডিং, অন্যান্য সিভিল ওয়ার্ক, স্থানীয় যন্ত্রপাতি, বিলাসবহুল সরঞ্জাম, দায় পরিশোধ সহ আইপিওর খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ শে জুন ২০২৩ সালের আর্থিক বিবরণী অনুযায়ী, পুনর্মূল্যায়নসহ শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ৫৬ টাকা ৩৪ পয়সা। পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ার প্রতি নিট সম্পদমূল্য ৩২ টাকা ২৬ পয়সা। শেয়ার প্রতি আয় (ইপিএস) এক টাকা ২৪ পয়সা। গত পাঁচ বছরের গড় হারে ইপিএস ৯৫ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে শান্তা ইক্যুইটি লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

এর আগে গত বছরের ২০ অক্টোবর সন্ধ্যায় রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে রোড শো করেন কোম্পানিটি। ওদিন বুক-বিল্ডিং পদ্ধতির শর্তানুযায়ী কোম্পানি কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের সামনে প্রতিষ্ঠানের পরিচিতি, বিগত বছরগুলোর আর্থিক তথ্য, ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে।

রোড শো’তে জানায়, পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করবে বেস্ট হোল্ডিংস। এই পদ্ধতিতে আইপিওতে আসতে কোম্পানি তার মোট শেয়ারের ১০ শতাংশ অফলোড করবে। আইপিও থেকে উত্তোলিত অর্থের প্রায় ৩০ শতাংশ উচ্চ সুদের ঋণ পরিশোধে ব্যবহার করবে কোম্পানিটি। অবশিষ্ট ৭০ শতাংশ অর্থ ম্যারিয়ট ইন্টারন্যাশনালের পরিচালনায় ময়মনসিংহের ভালুকায় নির্মাণাধীন লাক্সারি কালেকশন ব্র্যান্ড প্রকল্পে ব্যয় করা হবে।

২০২১-২০২২ অর্থবছরে বেস্ট হোল্ডিংসের আয় ছিল ২৬২ কোটি ৩৯ লাখ টাকা। একই অর্থবছরে কোম্পানিটির নিট মুনাফা ছিল ১০১ কোটি ৭৫ লাখ টাকা। ওই সময় কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল এক টাকা ১২ পয়সা। গত বছরে ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদমূল্য ছিল ৫৭ টাকা ২২ পয়সা। ওই সময় কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯২৫ কোটি ৫৭ লাখ টাকা। ব্যাংক ঋণ ১৭৬ কোটি ১৭ লাখ টাকা।

বিএসইসি সূত্রে জানা যায়, কোনো কোম্পানি শেয়ারের দাম ফেস ভ্যালুর বেশি চাইলে ওই কোম্পানিকে বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে আসতে হয়। এই পদ্ধতি ছাড়াও স্থিরমূল্য বা ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিও ছেড়ে পুঁজিরবাজারে আসা যায়। সেক্ষেত্রে ১০ টাকা অভিহিত মূল্যে আইপিওতে শেয়ার বিক্রি করতে হয়। বেস্ট হোল্ডিংস তাদের শেয়ারের জন্য প্রিমিয়াম বা অধিমূল্য নিতে চায় বিনিয়োগকারীদের কাছ থেকে। তাই বেস্ট হোল্ডিংস বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে সাড়ে তিনশ কোটি টাকা তুলতে চায়।

এর আগে সরাসরি তালিকাভুক্তির উদ্যোগ নিয়ে ব্যর্থ হওয়ায় পর আইপিও প্রক্রিয়ার মাধ্যমে পুঁজিবাজারে আসার উদ্যোগ নিয়েছে বেস্ট হোল্ডিংস কর্তৃপক্ষ। পুঁজিবাজারে আসার আগেই প্রাইভেট প্লেসমেন্ট ও বন্ডের মাধ্যমে প্রতিষ্ঠানটি বিভিন্ন ব্যক্তি ও ব্যাংকের কাছ থেকে বড় অঙ্কের মূলধন সংগ্রহ করেছে। প্রাইভেট প্লেসমেন্টে কোম্পানিটির শেয়ার কিনেছেন বা মালিকানায় শরিক হয়েছেন শতাধিক রাজনৈতিক, ক্ষমতাশালী ব্যক্তি ও প্রতিষ্ঠান।