শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চার বীমা কোম্পানি ও এক আর্থিক খাতের কোম্পানির তৃতীয় প্রান্তিকের মুনাফা প্রকাশ করা হয়েছে। কোম্পানিগুলো হলো: অগ্রনী ইন্সুরেন্স, ফনিক্স ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ইসলামী ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

অগ্রণী ইন্স্যুরেন্স: অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ৪৫ পয়সা। গত বছর একই সময়ে সমন্বিত ইপিএস হয়েছিল ৪১ পয়সা।

হিসাববছরের তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৬ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ১ টাকা ০৮ পয়সা। গত ৩০ জুন, ২০২২ তারিখে শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ৩২ পয়সা।

ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেড : ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৫২ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ৭১ পয়সা।

অন্যদিকে তিন প্রান্তিক মিলিয়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৩১ পয়সা। গতবছর একই সময়ে ২ টাকা ০১ পয়সা ইপিএস হয়েছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৫ টাকা ২৫ পয়সা।

প্রভাতী ইন্স্যুরেন্স: প্রভাতী ইন্স্যুরেন্সের চলতি অর্থবছরের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ৩০ শতাংশ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৭৩ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১.৩৩ টাকা। এহিসেবে কোম্পানিটির মুনাফা ০.৪০ টাকা বা ৩০ শতাংশ বেড়েছে।

এদিকে চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৬৯ টাকা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছিল (০.৩৩) টাকা। ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০.৫৭ টাকায়।