শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট লিমিটেড (বেক্সিমকো)-এর মুনাফায় ভাটার টান লেগেছে। সর্বশেষ অর্থবছরে (২০২২-২৩) কোম্পানিটির নিট মুনাফা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) ব্যাপকভাবে কমে গেছে। কোম্পানির প্রকাশিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) অনুষ্ঠিত বেক্সিমকোর পরিচালনা পর্ষদের বৈঠকে গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করে কোম্পানিটি।

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০২২-২৩ অর্থবছরের কোম্পানিটি ৭০৯ কোটি ৮১ লাখ টাকা নিট মুনাফা করেছে। আগের অর্থবছরে মুনাফার পরিমাণ ছিল এক হাজার ২৫৪ কোটি ৭৮ লাখ টাকা। আগের বছরের তুলনায় কোম্পানিটির মুনাফা কমেছে ৫৪৪ কোটি ৯৭ লাখ টাকা বা ৪৩ দশমিক ৪৩ শতাংশ কমে। অন্যদিকে সর্বশেষ হিসাববছরে বেক্সিমকোর শেয়ার প্রতি আয় (ইপিএস) কমে প্রায় অর্ধেক হয়েছে। এ সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭ টাকা ৯২ পয়সা, যা আগের বছর ১৪ টাকা ০১ পয়সা ছিল।

কোম্পানি সূত্রে জানা গেছে, বেশ কিছু কারণে নিট মুনাফা কমেছে। একদিকে বৈশ্বিক অর্থনীতিতে ধীরগতির কারণে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে পণ্য বিক্রি কমে গেছে; অন্যদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ও ডলারের সরবরাহ ব্যবস্থায় সঙ্কটের কারণে কাঁচামালের মূল্য অনেক বেড়েছে। এর উপর গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধিও বেক্সিমকোর মুনাফায় নেতিবাচক প্রভাব ফেলেছে।