শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশবন্ধু পলিমার লিমিটেড শেয়ারহোল্ডারদের নামমাত্র ২ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে । কোম্পানির পর্ষদ সভায় জুলাই ২০২২ থেকে জুন ২০২৩ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। এর ফলে কোম্পানির ৬ কোটি ১৩ লাখ ৬৫ হাজার ১৫০টি শেয়ারের বিপরীতে মোট ১ কোটি ৫৩ লাখ ৪১ হাজার ২৮৭ টাকা পাবেন শেয়ারহোল্ডাররা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর দেওয়া তথ্য মতে, ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরে দেশবন্ধুর মোট মুনাফা হয়েছে তিন কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকা। তাতে শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৫৯ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ২ দশমিক ৫০ শতাংশ অর্থাৎ ২৫ পয়সা করে নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

এর আগের বছর মুনাফা হয়েছিল ২ কোটি ৯১ লাখ ৩০ হাজার টাকা। সে বছর শেয়ার প্রতি আয় হয়েছিল ৪৭ পয়সা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় মুনাফা বেড়েছে। তারপরও কোম্পানিটি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ কম দিচ্ছে। ২০২২ সালে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগের বছর ২০২১ সালেও ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির ১৭তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ নভেম্বর। ওইদিন সকাল ১০টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে।

এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ অক্টোবর। ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ২০ পয়সা। যা আগের বছর ছিল ১৮ টাকা ৯৩ পয়সা।