শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দীর্ঘ দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। মুলত বিমা খাতের চমকে সূচক ও লেনদেনের উত্থান হয়েছে। আজ বিমা খাতে মোট শেয়ার লেনদেন হয়েছে ২২০ কোটি ৬০ লাখ টাকার। যা ডিএসইর মোট লেনদেনের ৩৪.৭৬ শতাংশ। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৩৪ কোটি ৩০ লাখ টাকার।

আজ বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে শেয়ারদর বেড়েছে ৪২টি ৭৩.৪৮ শতাংশ কোম্পানির। শেয়ারদর কমেছে ৮টি বা ১৪.০৩ শতাংশ কোম্পানির। আর শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ৭টি বা ১২.২৮ শতাংশ কোম্পানির। আজ ডিএসইতে শেয়ারদর বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির মধ্যে সাতটিই বিমা খাতের। এই সাত কোম্পানির মধ্যে ইস্টার্ন ইন্স্যুরেন্সের শেয়ারদর ১০ শতাংশ বেড়ে সবার উপরে অবস্থান করছে।

এছাড়াও, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৯.৮৭ শতাংশ, ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৯.১৬ শতাংশ, ক্রিস্টাল ইন্সুরেন্সের শেয়ারদর বেড়েছে ৮.৫৭ শতাংশ, এশিয়া ইন্স্যুরেন্সের ৮.২০ শতাংশ, ইউনাইটেড ইন্স্যুরেন্সের ৬.৮৯ শতাংশ এবং প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ৫.৯৭ শতাংশ করে শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে, আজ ডিএসইতে লেনদেনের নেতৃত্ব দেওয়া শীর্ষ ১০ কোম্পানির মধ্যে চারটিই বিমা খাতের। এই চার কোম্পানির মধ্যে রয়েছে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্সুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।