শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতে কোম্পানি রানার অটোমোবাইলস লিমিটেডের ইস্যু করা দেশের প্রথম আন্তর্জাতিকভাবে স্বীকৃত সাসটেইনেবিলিটি বন্ডে ২৫৭ কোটি ৫০ লাখ টাকা বিনিয়োগ করেছে মেটলাইফ বাংলাদেশ। বৃহস্পতিবার মেটলাইফ থেকে এ তথ্য জানানো হয়েছে। এ বিনিয়োগ বাংলাদেশের বন্ড বাজারের প্রবৃদ্ধিতে অবদান রাখবে এবং মেটলাইফের শক্তিশালী বিনিয়োগ পোর্টফোলিওকে আর দৃঢ় করবে বলে মনে করছে এ জীবন বিমা কোম্পানিটির কর্তৃপক্ষ।

এ বিনিয়োগের ফলে বর্তমানে দেশের আর্থিক খাতে মেটলাইফ বাংলাদেশের সামগ্রিক বিনিয়োগের পরিমাণ হচ্ছে ১৭ হাজার কোটি টাকার বেশি। আন্তর্জাতিক প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট গ্রুপের অংশ গ্যারান্টকো বন্ডটির ঝুঁকি নিরসনে শতভাগ গ্যারান্টি দিয়েছে। এ লেনদেনে অ্যারেঞ্জার ও অ্যাডভাইজর হিসেবে রয়েছে গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড এবং ট্রাস্টি হচ্ছে ডিবিএইচ।

বিনিয়োগ প্রসঙ্গে মেটলাইফ বাংলাদেশের মুখ্য নির্বাহী কর্মকর্তা আলা আহমদ বলেন, ‘বাংলাদেশে আমাদের বিনিয়োগ ধারাবাহিকভাবে বাড়ছে এবং দেশের প্রথম সাসটেইনেবিলিটি বন্ড চালুর অংশীদার হতে পেরে আমরা গর্বিত। এ যুগান্তকারী বিনিয়োগ বাংলাদেশের প্রবৃদ্ধি ও সমৃদ্ধি এবং সামনে আরও উন্নত আর্থিক বাজারে পরিণত হওয়ার সম্ভাবনার প্রতি আমাদের আস্থার বহিঃপ্রকাশ।’

রানার অটোমোবাইলস পিএলসি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুবীর কুমার চৌধুরী বলেন, ‘যাত্রা শুরুর পর থেকে রানার অটোমোবাইলস পিএলসি বাংলাদেশের অটোমোবাইল খাতে অত্যাধুনিক ও পরিবেশবান্ধব প্রযুক্তি চালু করতে এবং পরিবহন খাতে টেকসই প্রভাব তৈরিতে ভূমিকা রাখতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

চলাচলের ক্ষেত্রে রানারের পরিবেশ-বান্ধব সমাধান সম্প্রসারণের পাশাপাশি দেশজুড়ে কমিউনিটি পর্যায়ে পরিবেশবান্ধব জ্বালানিনির্ভর প্রযুক্তির ব্যবহার বিস্তারে রানার ২৬৭ কোটি ৫০ কোটি টাকার টেকসই বন্ড ইস্যু করার জন্য গ্যারান্টকো’র সঙ্গে অংশীদারত্ব করেছে, যা বাংলাদেশের প্রথম আন্তর্জাতিকভাবে স্বীকৃত সাসটেইনিবিলিটি বন্ড।’

এ বন্ডের অর্থায়নের মাধ্যমে রানার অটোমোবাইলস তিন চাকার বাহন কিনতে আগ্রহী চালকদের জন্য ঋণ সুবিধা দিতে পারবে এবং একই সঙ্গে উৎপাদন সুবিধার জন্য কারখানার ছাদে ৪ মেগাওয়াট শক্তি সম্পন্ন সৌর প্ল্যান্ট নির্মাণ করবে। এ উদ্যোগটি প্রায় ৭ হাজার চালককে তিন চাকার গাড়ির মালিক হওয়ার সুযোগ করে দেবে, যার ফলে চালক এবং যানবাহন রক্ষণাবেক্ষণ প্রতিষ্ঠানগুলোর জন্য আয়ের সম্ভাবনা তৈরি হবে। আশা করা হচ্ছে, এ তিন চাকার গাড়িগুলো বাংলাদেশের গ্রামীণ ও শহরাঞ্চলের প্রায় ৫০ হাজার মানুষের জন্য যাতায়াত সুবিধায় ভূমিকা রাখবে।

রানার অটোমোবাইলসের প্রধান কার্যালয়ে সম্প্রতি এ বন্ড লেনদেন সম্পন্ন করার একটি চুক্তি সই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। যেখানে রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান, রানার অটোমোবাইলসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুবীর কুমার চৌধুরী, প্রধান আর্থিক কর্মকর্তা সানাত দত্ত এবং মেটলাইফ বাংলাদেশের মুখ্য নির্বাহী কর্মকর্তা আলা আহমদ,

ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ ফিনান্সিয়াল অফিসার আলা উদ্দিন, গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. রফিকুল ইসলাম, গ্রীন ডেল্টা ইন্সুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) ফারজানা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।