শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে ১৫টি জীবন বিমা। এই ১৫টি কোম্পানির মধ্যে জুলাই মাসে সর্বোচ্চ শেয়ার দর কমা দশ কোম্পানির মধ্যে ছয়টিই জীবন বিমার। এই ছয় কোম্পানির মধ্যে সর্বোচ্চ ৪৮ শতাংশ থেকে সর্বনিন্ম ১৮ শতাংশ পযন্ত পুঁজি হারিয়েছে বিনিয়োগকারীরা।ডিএসইসূত্রে এ তথ্য জানা গেছে। এই ছয় কোম্পানির মধ্যে রয়েছে: রূপালী লাইফ ইন্স্যুরেন্স, চাটার্ড লাইফ ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এবং ট্রাস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

কোম্পানিগুলোর মধ্যে জুলাই মাসে বিনিয়োগকারীদের সর্বোচ্চ লোকসান গুণতে হয়েছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারে।গত একমাসে কোম্পানিটির শেয়ারদর কমেছে ১১৪ টাকা ১০ পয়সা বা ৪৭.৯২ শতাংশ। একমাস আগে কোম্পানিটির শেয়ারদর ছিল ২৩৮ টাকা ১০ পয়সায়। একমাসে কোম্পানিটির শেয়ারদর কমে অবস্থান করছে ১২৪ টাকায়।

একমাসে শেয়ারদর পতনে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে চাটার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। গত একমাসে কোম্পানিটির শেয়ারদর কমেছে ২১ টাকা ৩০ পয়সা বা ২৬.৩৩ শতাংশ। একমাস আগে কোম্পানিটির শেয়ারদর ছিল ৮০ টাকা ৯০ পয়সায়। একমাসে কোম্পানিটির শেয়ারদর কমে অবস্থান করছে ৫৯ টাকা ৬০ পয়সায়।

একমাসে শেয়ারদর বৃদ্ধিতে তৃতীয় অবস্থানে উঠে এসেছে প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। গত একমাসে কোম্পানিটির শেয়ারদর কমেছে ২৬ টাকা ৭০ পয়সা বা ২৫.৬৭ শতাংশ। একমাস আগে কোম্পানিটির শেয়ারদর ছিল ১০৪ টাকায়। একমাসে কোম্পানিটির শেয়ারদর কমে অবস্থান করছে ৭৭ টাকা ৩০ পয়সায়।

এছাড়াও, বাকি তিনটি কোম্পানির মধ্যে প্রাইম লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারদর কমেছে ১৮ টাকা ৬০ পয়সা বা ২১.৫০ শতাংশ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারদর কমেছে ২২ টাকা ৭০ পয়সা বা ২১.১২ শতাংশ এবং ট্রাস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর কমেছে ১৩ টাকা ৪০ পয়সা বা ১৭.৮৯ শতাংশ।