শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ৬ কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। কোম্পানি ছয়টি হলো: রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড, নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড, ইস্টার্ণ ইন্স্যুরেন্স, মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেড, ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড এবং দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড। তবে এর মধ্যে ৩ কোম্পানির মুনাফায় সুবাতাস বইছে, অন্যদিকে ২ কোম্পানির মুনাফায় ভাটা পড়েছে। কোম্পানি সূত্রে জানা গেছে।

রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড: রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের আলোচিত সময়ে দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ২ টাকা ১ পয়সা। যা গত বছর একই সময়ে আয় ছিলো ২ টাকা ৯ পয়সা। হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৩ টাকা ৬০ পয়সা। যা আগের বছরে ৩ টাকা ৩৭ পয়সা আয় ছিলো।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৬৫ টাকা ৪৩ পয়সা। আগের বছর ছিলো ৬৪ টাকা ১৫ পয়সা। এছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) করেছে ৬ টাকা ৩৮ পয়সা। আগের বছর ছিলো ৭ টাকা ৩৮ পয়সা।

নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড: নর্দার্ণ ইন্স্যুরেন্স লিমিটেড চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৩৩ পয়সা। গত বছর একই সময়ে ৩২ পয়সা আয় হয়েছিল। হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানির ইপিএস হয়েছে ১ টাকা ০২ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ৯৭ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৪ টাকা ১৮ পয়সা।

ইস্টার্ণ ইন্স্যুরেন্স: ইস্টার্ণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৫৯ পয়সা। গত বছর একই সময়ে ৮২ পয়সা আয় হয়েছিল। হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানির ইপিএস হয়েছে ১ টাকা ৩০ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ১ টাকা ৭৬ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৩ টাকা ২৪ পয়সা।

মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেড: মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেডের চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ১০ পয়সা। গত বছর একই সময়ে ৩৩ পয়সা। হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানির ইপিএস হয়েছে ৯৮ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ২৬ পয়সা।। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৪ টাকা ৩৫ পয়সা।

ফেডারেল ইন্স্যুরেন্স: বীমা খাতের কোম্পানি ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ পয়সা। যা গত বছর একই সময়ে আয় ছিলো ৩৩ পয়সা।হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৫ পয়সা। যা আগের বছরেও ৬৫ পয়সা ছিলো। গত ৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩ টাকা ৬২ পয়সা। আগের বছর ছিলো ১২ টাকা ৯৭ পয়সা।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স: দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৪ পয়সা। যা গত বছর একই সময়ে আয় ছিলো ৩১ পয়সা। হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭০ পয়সা। যা আগের বছরেও ৮৩ পয়সা ছিলো। গত ৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১২ টাকা ৫ পয়সা। আগের বছর ছিলো ১২ টাকা ১৫ পয়সা।