শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পেইজ ও গ্রুপের মাধ্যমে এক শ্রেণীর অসৎ ব্যক্তিবর্গ গুজব ছড়াচ্ছে। এ ধরণের গুজব ও বিভ্রান্তিকর তথ্যে প্রভাবিত হয়ে যদি বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়, তবে এর দায় নেবে না প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। একই সঙ্গে অপপ্রচারকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে সংস্থাটি। মঙ্গলবার (১৮ জুলাই) ডিএসইর উপ-মহাব্যবস্থাপক ও জনসংযোগ বিভাগের প্রধান মো. শফিকুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে পুঁজিবাজারকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপ বা ফেইসবুক পেইজ দ্বারা এক শ্রেণীর অসৎ ব্যক্তিবর্গ বিভিন্ন গুজব ছড়াচ্ছে৷ এছাড়াও বিভিন্ন ইস্যুতে এসব গ্রুপ বা পেইজে ভিত্তিহীন তথ্য ছড়িয়ে পুঁজিবাজারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। এমনকি তারা ঢাকা স্টক এক্সচেঞ্জের নাম ব্যবহার করেও বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হচ্ছে৷ এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ বিনিয়োগকারীগণ।

এক্ষেএে ডিএসইর নাম ব্যবহার করে যে সব ভূয়া অ্যাকাউন্ট বা ফেইসবুক আইডি ব্যবহার করা হচ্ছে সেগুলো হলো- ডিএসই শেয়ার আলো, ডিএসই গেমলিং আইটেম, শেয়ার বাজার, শেয়ার মার্কেট সুপার স্টার, ডিএসই ইনভেষ্টর ক্লাব, সুরাইয়া সুমি নামসহ আরও অনেক গ্রুপ। এসব ফেক আইডি বিভিন্ন সময় বিভিন্নভাবে অনেক কোম্পানি সম্পর্কে অতিরঞ্জিত তথ্য প্রকাশ করে ঐসব প্রতিষ্ঠানের শেয়ার কিনতে উত্সাহিত করছে৷ প্রকৃত পক্ষে ডিএসইতে এই ধরণের কোন গ্রুপ নেই।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিএসই পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এবং বিনিয়োগকারীদের অবগতির জন্য জানাচ্ছে যে, ডিএসই’র একমাএ তথ্যভান্ডার হলো ওয়েবসাইট (dsebd.org)৷ কেউ যদি নাম সর্বস্ব গ্রপের দ্বারা প্রভাবিত হয়ে ক্ষতিগ্রস্ত হয়, তবে ডিএসই কর্তৃপক্ষ কোনভাবেই দায়ী থাকবে না৷ তবে এই অপপ্রচারকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড৷