শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোবাইল অ্যাপে লেনদেন করতে হলে এখন থেকে ফি দিতে হবে।  ব্রোকারেজ হাউজের সদস্যভুক্ত গ্রাহকদের শেয়ার লেনদেনের ক্ষেত্রে মোবাইল অ্যাপ ব্যবহারে অগ্রিম সার্ভিস চার্জ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ।

ফলে এখন থেকে ব্রোকারেজ হাউজের অন্তর্ভুক্ত গ্রাহকদের সংখ্যা বা অ্যাপ ব্যবহারকারী সংখ্যার ভিত্তিতে প্রতি তিন মাসের অগ্রিম চার্জ প্রদান করতে হবে বলে জানা গেছে। সম্প্রতি এ বিষয়ে ডিএসইর সদস্যভুক্ত সকল ট্রেকহোল্ডারের কাছে চিঠি পাঠিয়েছে ডিএসই। তথ্য মতে, ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজগুলোতে শেয়ার ক্রয়-বিক্রয়ের আদেশ পরিচালনার ক্ষেত্রে একটি সেন্ট্রালাইজড অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম রয়েছে।

যাতে করে এর মাধ্যমে বিনিয়োগকারীরা ট্রেকহোল্ডারের অনুমতি সাপেক্ষে লেনদেন করতে পারেন। সেই সঙ্গে বিনিয়োগকারীরা বিনিয়োগের জন্য রিয়েল-টাইম মার্কেট আপডেট পেয়ে থাকেন। আর সেই মোবাইল অ্যাপ ব্যবহার করার জন্য এবার অগ্রিম সার্ভিস চার্জ নেবে ডিএসই।

ট্রেকহোল্ডারের কাছে পাঠানো ডিএসইর চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, ডিএসই ট্রেকহোল্ডার কোম্পানিগুলোকে তাদের অর্ডার পরিচালনা করার জন্য একটি সেন্ট্রালাইজড অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম ‘ডিএসই-ফ্লেক্সটিপি’ প্রদান করছে। ডিএসই মোবাইল অ্যাপ হলো ‘ডিএসই-ফ্লেক্সটিপি’ এর একটি প্ল্যাটফর্ম। যার মাধ্যমে ডিএসইর বিনিয়োগকারীরা ট্রেকহোল্ডারের অনুমতি সাপেক্ষে লেনদেন করতে পারেন। আর বিনিয়োগের সিদ্ধান্তের জন্য তারা রিয়েল-টাইম মার্কেট আপডেট পেয়ে থাকেন।

কিন্তু সম্প্রতি ডিএসইর পরিচালনা পর্ষদ এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে যে, ডিএসই আগ্রহী ট্রেকহোল্ডার কোম্পানিগুলোকে মোবাইল অ্যাপ সংযোগ প্রদান করবে। এজন্য প্রতি মাসে সংযোগপ্রতি ভ্যাট এবং ট্যাক্সসহ ১২৫ টাকা দিতে হবে। সেক্ষেত্রে মোবাইল অ্যাপের সেবা আগে আসলে আগে পাবেন ভিত্তিতে প্রদান করা হবে। একই সঙ্গে আগামী ১ জানুয়ারি ২০২৪ থেকে বর্তমান মোবাইল অ্যাপ ব্যবহারকারীদের প্রতি মাসে প্রতিটি সংযোগের জন্য এই নতুন পরিষেবা ধার্য করা হবে।

অপরদিকে, প্রতি ত্রৈমাসিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ, এপ্রিল থেকে জুন, জুলাই থেকে সেপ্টেম্বর এবং অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত এভাবে চেক বা অনলাইনের মাধ্যমে ডিএসইতে অগ্রিম অর্থ প্রদান করতে হবে। এজন্য ডিএসই ট্রেকহোল্ডারদের কাছে রেজিস্ট্রেশন ফর্মসহ ডিএসই মোবাইল অ্যাপ পরিষেবার নির্দেশিকাগুলোর একটি অনুলিপি পাঠিয়েছে।