শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানে আমানত ও সুদের হার বাড়বে। কারণ ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানের সুদহার গণনায়ও পরিবর্তন করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নতুন নিয়মে সর্বোচ্চ ৯.১৩ শতাংশ সুদে আমানত নিতে পারবে আর্থিক প্রতিষ্ঠানগুলো। অন্যদিকে আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ বা বিনিয়োগে সর্বোচ্চ সুদহার হবে ১২.১৩ শতাংশ। যা ১ জুলাই থেকে কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংক আজ ২০ জুন মঙ্গলবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। যা পরে আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে পাঠিয়েছে। অপরদিকে অতিক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প (সিএমএসএমই) এবং ভোক্তা ঋণের আওতাধীন ব্যক্তিগত ঋণ ও গাড়ি ক্রয় ঋণে আরও ১ শতাংশ তদারকি মাশুল যোগ করা যাবে। এসব ঋণে সুদহার হবে সর্বোচ্চ ১৩.১৩ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মতে, সুদহার নির্ধারণ হবে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদের ওপর। এতে সব ধরনের ব্যাংক ঋণের সুদহার বাড়বে। এর নাম হবে ‘সিক্স মানথ মোভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল বা স্মার্ট’।

বাংলাদেশ ব্যাংক জানায়, ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিল বা স্মার্টের আমানতে গড় সুদহারের সঙ্গে আরও ৩ শতাংশ তদারকি মাশুল যুক্ত হবে। ঋণের গড় সুদহারের সাথে আরও ৫ শতাংশ তদারকি মাশুল যুক্ত হবে। তবে কোনোভাবেই এরচেয়ে বেশি সুদহার নির্ধারণ করা যাবে না।

সিএমএসএমই ঋণ ও ভোক্তা ঋণের আওতাধীন ব্যক্তিগত ঋণ ও গাড়ি কেনার ঋণের সঙ্গে আরও ১ শতাংশ তদারকি মাশুল যুক্ত হবে বলে নির্দেশনায় জানানো হয়েছে। এর আগে গতকাল সোমবার ব্যাংক ঋণের সব ধরনের সুদহার বাড়িয়ে প্রজ্ঞাপন দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়, ১৮২ দিন মেয়াদি সিক্স মানথ মোভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল বা স্মার্টের গড় সুদহার হবে ৭ দশমিক ১৩ শতাংশ। এর সঙ্গে আরও ৩ শতাংশ তদারকি মাশুল যুক্ত হবে। এতে ব্যাংক ঋণের সুদহার হবে ১০ দশমিক ১৩ শতাংশ। সিএমএসএমই ও ভোক্তা ঋণের আওতাধীন ব্যক্তিগত ঋণ ও গাড়ি কেনার ঋণের সঙ্গে আরও ১ শতাংশ তদারকি মাশুল যুক্ত হয়ে সুদহার হবে ১১ দশমিক ১৩ শতাংশ।

আর ব্যাংকের কৃষি ও পল্লি ঋণের সুদের হার হবে ৯ দশমিক ১৩ শতাংশ। এ ঋণের সুদহার ট্রেজারি বিলের গড় সুদের চেয়ে ২ শতাংশ বেশি। বর্তমানে কৃষিতে ৮ শতাংশ আর অন্য ঋণে সুদের হার ৯ শতাংশ। তবে ক্রেডিট কার্ডে সুদহার আগের মতই ২০ শতাংশ বহাল থাকবে।

২০২০ সালের এপ্রিলে ব্যাংক উদ্যোক্তা ও ব্যবসায়ীদের উদ্যোগে ঋণের ক্ষেত্রে ৯ শতাংশ সুদহার কার্যকর হয়। বাংলাদেশ ব্যাংক ৯ শতাংশ সুদহার বেঁধে দিয়ে প্রজ্ঞাপন জারি করে। আর গত বছরের জুলাই থেকে আর্থিক প্রতিষ্ঠানের আমানত ও ঋণে ৭ ও ১১ শতাংশ সুদহার কার্যকর হয়। এখন দেশে আর্থিক প্রতিষ্ঠান রয়েছে ৩৪টি।