শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ভুল কিংবা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সকলকে সতর্ক থাকতে হবে।কারণ তথ্যের যথাযথ ব্যবহার নিশ্চিতে কাজ করতে হবে। মঙ্গলবার পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তথ্য অধিকার আইন ও এর সাথে সম্পর্কিত নানা বিষয়ে সচেতন ও অবগত করার লক্ষ্যে বিএসইসির উদ্যোগে ডিএসইর এর ট্রেনিং একাডেমিতে ‘ পাবলিক অ্যায়ারনেস প্রোগ্রাম অন এক্ট, রুলস এবং গাইডলাইনস অব রাইট টু ইনফর্মেশন’ শীর্ষক সেমিনার আয়োজিত হয়। সেমিনারে স্বাগত বক্তব্যে তিনি এবস কথা বলেন।

স্বাগত বক্তব্যের পর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অর্ডিন্যান্স, আইন ও বিধিমালার প্রেক্ষাপটে তথ্যের গুরুত্ব ও প্রয়োজনীয়তার উপর তথ্যবহুল প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। এরপর বিএসইসির উপপরিচালক জিয়াউর রহমান তথ্য অধিকার বাস্তবায়নে তথ্য অধিকার আইন, বিধি ও গাইডলাইন নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

এসময় তথ্য অধিকার আইনের আলোকে বাংলাদেশের পুঁজিবাজারের প্রেক্ষাপটে তথ্যের উপযোগিতা এবং তথ্য প্রদান ও প্রাপ্তির সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পর্কে অংশগ্রহণকারীদের বিস্তারিত ধারণা দেয়া হয়। প্রেজেন্টেশন উপস্থাপনার পর অংশগ্রহণকারীদের প্রশ্নের ভিত্তিতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।সেমিনারের প্রথম সেশনের সমাপনী বক্তব্য রাখেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক(ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদার।

সেমিনারের দ্বিতীয় সেশনে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার ড. রুমানা ইসলাম। তথ্য প্রাপ্তি একটি অধিকার উল্লেখ করে তথ্য অধিকার আইন ও সংশ্লিষ্ট বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি। অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার মোঃ আব্দুল হালিম। তিনি সকলকে তথ্য অধিকার আইন সম্পর্কে জানতে উদ্যোগী হতে বলেন।