শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নতুন অর্থবছরের প্রথম ছয় মাসের মুদ্রানীতি ঘোষণার পর দিন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থান লেনদেন শেষ হয়েছে। এদিন বিমা, আইটি খাতের পাশাপাশি ওষুধ, প্রকৌশল এবং খাদ্য খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক বেড়েছে ৮০ পয়েন্ট। ফলে সূচকের পাশাপাশি লেনদেন ও দাম কমার তুলনায় বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

এদিকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর রোববার চলতি অর্থবছরের প্রথমার্ধের জুলাই থেকে ডিসেম্বর ২০২৩ সালের জন্য মুদ্রানীতি ঘোষণা করেছে। বাংলাদেশ ব্যাংক অর্থনৈতিক চ্যালেঞ্জ উত্তরণে পুঁজিবাজারে পর্যাপ্ত তারল্য নিশ্চিত করার জন্য চেষ্টা করছে। মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংক, ব্রোকারেজ হাউজ, মার্চেন্ট ব্যাংক ও স্টক ডিলারদের দেওয়া ব্যাংকের শ্রেণিবদ্ধ ঋণের ক্ষেত্রে সংরক্ষিত প্রভিশন ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করেছে।

এছাড়াও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানকে ব্যাংকের কাছ থেকে ঋণ না নিয়ে বন্ড ইস্যু করে অর্থের সংস্থান করার জন্য নির্দেশনা দিয়েছে। এমন ইতিবাচক খবরে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ডিএসইতে সূচকের বড় উত্থান হয়েছে।

বিমা ও আইটি খাতের শেয়ারের দাম বৃদ্ধির পাশাপাশি প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫টি, তার বিপরীতে দাম কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম। প্রায় একই হারে লেনদেন হয়েছে ওষুধ এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের।
বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে ৫৩৩ কোটি ২২ লাখ টাকার লেনদেন হয়েছে।

আগেরদিন রবিবার লেনদেন হয়েছিল ৪৬৫ কোটি ৭ লাখ টাকার লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৪৬টি এবং কমেছে ২৯টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৮০টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ দশমিক শূন্য ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১৪ দশমিক ১৪ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ৩৫ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৬ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ১৮৮ দশমিক ৬০ পয়েন্টে এবং ১ হাজার ৩৬৯ দশমিক ৯৫ পয়েন্টে।

অপর পুঁজিবাজার সিএসইতে এদিন লেনদেন হয়েছে ১২ কোটি ৯১ লাখ টাকা শেয়ার। আগেরদিন রোববার ১৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৯৯টি, কমেছে ২০টি এবং পরিবর্তন হয়নি ৯৯টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৮০ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩৫ দশমিক ২৭ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ১ দশমিক ৯৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৫ দশমিক ৯০ পয়েন্ট, সিএসসিএক্স ৪৬ দশমিক ১৭ পয়েন্ট এবং সিএসআই সূচক ৫ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১১ দশমিক ৩০ পয়েন্টে, ১৩ হাজার ৩৬৮ দশমিক ৯৬ পয়েন্টে, ১১ হাজার ১৪১ দশমিক ৭৯ পয়েন্টে এবং ১ হাজার ১৬৮ দশমিক ৩২ পয়েন্টে।