শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঋণে জর্জরিত পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রানার অটোমোবাইলস পিএলসির বন্ড ইস্যুর প্রস্তাব অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক হাজার ৬০২ কোটি ৬৭ লাখ ৮০ হাজার টাকার ঋণগ্রস্ত প্রতিষ্ঠানটিকে এই বন্ড ছেড়ে নতুন করে ২৬৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলনের অনুমোদন দিল বিএসইসি। সোমবার বিএসইসির ৮৭২তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজকের সভায় রানার অটোমোবাইলস পিএলসির দুইশ’ ২৬৭ কোটি ৫০ লাখ টাকার সাত বছর মেয়াদি আনসিকুরড, রিডিমেবল, ননকনভার্টিবল, গ্র্যান্টেড ও সাসটেইনবিলিটি বন্ডের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ওই বন্ডের কুপন হার ৮.৫০ থেকে ৯ এর মাঝে নির্ধারিত হবে।

বহুজাতিক ও দেশীয় বিমা কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান ও উচ্চ সম্পদধারী একক ব্যক্তি বিনিয়োগকারীদের মধ্যে প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ড ইস্যু করা হবে। অর্থাৎ সাত বছর মেয়াদি বন্ডটি হবে রূপান্তর-অযোগ্য। অর্থাৎ এই বন্ডের কোনো অংশ শেয়ারে রূপান্তর হবে না। এটি একইসঙ্গে রিডিমেবল, অর্থাৎ মেয়াদ শেষে এই বন্ডের সম্পূর্ণ অবসায়ন হবে।

বন্ডের মাধ্যমে উত্তোলিত অর্থ কোম্পানির কাস্টমারদের ঋণ সুবিধা দেওয়া, সোলার প্ল্যান্ট নির্মাণ ও বন্ড ইস্যুর খরচ মেটাতে ব্যয় করা হবে। এই বন্ডের লিড অ্যারেঞ্জার গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। আর এর ট্রাস্টির দায়িত্বে আছে ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি।

২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরের তথ্য অনুসারে, প্রতিষ্ঠানটির এক হাজার ৬০২ কোটি ৬৭ লাখ ৮০ হাজার টাকার ব্যাংক ঋণ রয়েছে। এর মধ্যে ৯৭০ কোটি ৯৭ লাখ ৯০ হাজার টাকার স্বল্প মেয়াদি ঋণ, আর ৬৩১কোটি ৬৯ লাখ ৯০ হাজার টাকার দীর্ঘ মেয়াদি ঋণ রয়েছে। কোম্পানির বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগও রয়েছে।