শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র সাম্প্রতিক এক সিদ্ধান্তের ফলে লাইফ ইন্স্যুরেন্স বা জীবন বিমা কোম্পানিগুলোর জন্য নতুন এক দিগন্ত উম্মোচিত হয়েছে। নতুন এই সিদ্ধান্তের ফলে এখন থেকে নন-লাইফ ইন্স্যুরেন্স বা সাধারণ বিমা কোম্পানিগুলোর পাশাপাশি লাইফ ইন্স্যুরেন্স বা জীবন বিমা কোম্পানিগুলোও স্ট্যান্ডালোন হেলথ ইন্স্যুরেন্স পলিসি বিক্রি করতে পারবে।

এর আগে ২০১৪ সালে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর ওপর স্বাস্থ্য বিমা সংক্রান্ত স্ট্যান্ডালোন পলিসি বিক্রিতে বিধি-নিষেধ আরোপ করা হয়েছিল। ফলে এতো দিন স্বাস্থ্য বিমার এসব পলিসি শুধু নন-লাইফ ইন্স্যুরেন্স বা সাধারণ বিমা কোম্পানিগুলোই বিক্রি করতে পারত। গত ২৫ মে আইডিআরএ জিএডি সার্কুলার নম্বর- ১২/২০২৩ জারির মাধ্যমে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর ওপর থেকে সেই বিধি-নিষেধ তুলে নিয়েছে।

লাইফ ইন্স্যুরেন্সের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, দেশে লাইফ ইন্স্যুরেন্সের পরিধি বাড়াতে এবং স্বাস্থ্যসেবার চাহিদা পূরণে স্ট্যান্ডালোন হেলথ ইন্স্যুরেন্স পলিসি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। একইসঙ্গে বিমার প্রতি মানুষের আস্থাহীনতা দূর করতেও এই ধরণের স্বল্পমূল্যের স্বাস্থ্য বিমা পরিকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

আইডিআরএ’র নতুন সার্কুলারে বলা হয়েছে, বিমা আইন ২০১০ এর ৫(২) ধারা অনুযায়ী লাইফ ইন্স্যুরেন্স বলতে মানবজীবন সংক্রান্ত বিমা চুক্তিসমূহকে বুঝায়। অন্যদিকে আইনের ৫(৩) ধারা মতে নন-লাইফ ইন্স্যুরেন্স বলতে মানবজীবন সংক্রান্ত বিমা চুক্তি ব্যতিত অন্য সকল শ্রেণীর বিমা চুক্তিকে বুঝায়।

সুতরাং কোন ব্যক্তির মৃত্যু, রোগ, চিকিৎসা বা অক্ষমতাজনিত ক্ষতির জন্য অর্থ পরিশোধের শর্তসম্বলিত চুক্তি লাইফ ইন্স্যুরেন্সের আওতাভুক্ত। সকল লাইফ বিমাকারী এরূপ ক্ষতি পূরণের চুক্তি সম্বলিত স্বাধীন (স্ট্যান্ডালোন) বিমা চুক্তির সম্পাদন ও পরিপালন করতে পারবে। এখন থেকে স্বাস্থ্য বিমাও (হেলথ ইন্স্যুরেন্স) এর আওতাভুক্ত হবে।

আইডিআরএ বলছে, আইনের ৫(৫) ধারা অনুযায়ী নন-লাইফ বিমাকারী কেবল অনধিক এক বছর মেয়াদী চুক্তির অধীনে কোন ব্যক্তির দুর্ঘটনাজনিত মৃত্যু বা অক্ষমতা, রোগ বা অক্ষমতাজনিত ক্ষতির জন্য অর্থ পরিশোধের চুক্তি নন-লাইফ বিমা চুক্তি হিসেবে সম্পাদন ও বাস্তবায়ন করতে পারবে।

এছাড়াও ২০১৪ সালের ৩১ ডিসেম্বর বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের জারি করা এই সংক্রান্ত সার্কুলার নং লাইফ- ০৭/২০১৪ বাতিলের ঘোষণাও দেয়া হয়েছে নতুন সার্কুলারে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে জারী করা এই সার্কুলারে স্বাক্ষর করেছেন আইডিআরএ’র পরিচালক (আইন) মোহা. আব্দুল মজিদ।

এ বিষয়ে লাইফ ইন্স্যুরেন্সের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নতুন এই সিদ্ধান্তের ফলে দেশের লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর পরিধি অনেক বিস্তৃত হবে। এখন থেকে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোও স্ট্যান্ডালোন হেলথ ইন্স্যুরেন্স পলিসি বিক্রি করতে পারবে। যা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর কর্মপরিকল্পে নতুন মাত্রা যোগ হবে।

তারা বলছেন, আইডিআরএ’র নতুন সার্কুলারের ফলে পোশাক খাতসহ দেশের শিল্প-কারখানা, বিদেশে চাকুরী ও ভ্রমণসহ অন্যান্য খাতে স্বল্পমূল্যে ও স্বল্পমেয়াদী স্ট্যান্ডালোন হেলথ ইন্স্যুরেন্স পলিসি বিক্রি করার সুযোগ তৈরি হয়েছে। যা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর জন্য নতুন দিগন্ত হিসাবে বিবেচিত হবে।