শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের দুই কোম্পানি সমাপ্ত অর্থবছরে লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি দুটো হলো: দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। তবে এর মধ্যে দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড নামমাত্রা লভ্যাংশ ঘোষণা করায় ক্ষোভ বিরাহ করছে বিনিয়োগকারীদের মাঝে।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, আলোচ্য বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০৪ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস হয়েছিল ১ টাকা ২৪ পয়সা। ৩১ ডিসেম্বর,২০২২ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১ টাকা ৩৬ পয়সা। আগামী ২৮ আগস্ট সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ জুলাই।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড : পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৭ শতাংশ নগদ লভ্যাংশ এবং ৩ শতাংশ বোনাস। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, আলোচ্য বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৪ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস হয়েছিল ১ টাকা ৩৭ পয়সা। ৩১ ডিসেম্বর,২০২২ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ১৩ টাকা ৬৯ পয়সা।

আগামী ৩ সেপ্টেম্বর সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ জুলাই।