শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ৬ কোম্পানির পরিচালনা পর্ষদ প্রথম ও তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি ইপিএস প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। তবে প্রকাশিত প্রতিবেদন অনুয়ারী ছয় কোম্পানির মধ্যে ২ কোম্পানি মুনাফা বাড়লেও ৪ কোম্পানির মুনাফায় ভাটা পড়েছে।

এর মধ্যে দুই কোম্পানির ক্যাশ ফ্লো নেগেটিভ। কোম্পানিগুলো হলো: বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্সুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স এবং প্যারামাউন্ট টেক্সটাইল।

বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড: কোম্পানিটি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে এবং ক্যাশ ফ্লো নেগেটিভ। তথ্য অনুযায়ী, সমাপ্ত সময়ের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ১০ পয়সা।

যা গত বছরের একই সময়ে আয় ছিল ৪০ পয়সা। গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭ টাকা ৫১ পয়সা। এছাড়া, কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো করেছে ১ টকা ৮৩ পয়সা (নেগেটিভ)।

লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড: কোম্পানিটি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে এবং ক্যাশ ফ্লো নেগেটিভ। সমাপ্ত সময়ের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ঊচঝ) হয়েছে ১৫ পয়সা। যা গত বছরের একই সময়ে আয় ছিল ৪৩ পয়সা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ০.২২ টাকা (নেগেটিভ) এবং শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯.৪১ টাকা।

রূপালী ইন্স্যুরেন্স: কোম্পানিটি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সমাপ্ত সময়ের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৩৫ পয়সা। যা গত বছরের একই সময়ে আয় ছিল ৩৫ পয়সা। গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ৬০ পয়সা। আগের বছর ছিলো ২১ টাকা ৩৯ পয়সা। এছাড়া, কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো করেছে ৪৯ পয়সা। আগের বছর ছিলো ৮৮ পয়সা।

রিপাবলিক ইন্স্যুরেন্স: কোম্পানিটি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সমাপ্ত সময়ের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (জবংঃধঃবফ ঊচঝ) হয়েছে ৫৯ পয়সা। যা গত বছরের একই সময়ে আয় ছিল ৫৫ পয়সা। গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭ টাকা ৬৪ পয়সা। আগের বছর ছিলো ১৭ টাকা ৬ পয়সা। এছাড়া, কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো করেছে ৬১ পয়সা। যা আগের বছর ছিলো ৯০ পয়সা।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: কোম্পানিটি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিএস কমেছে। সমাপ্ত সময়ের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৫৬ পয়সা। যা গত বছরের একই সময়ে আয় ছিল ৭৫ পয়সা। উল্লেখ্য, কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে ১৯ পয়সা।

প্যারামাউন্ট টেক্সটাইল: কোম্পানিটি চলতি হিসাব বছরের গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫ টাকা ৯২ পয়সা। যা গত বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ৩ টাকা ৯২ পয়সা।

অপরদিকে, ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৯৪ পয়সা। যা গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৯৫ পয়সা। ৩১ মার্চ, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩৪ টাকা ৪৬ পয়সা। আগের বছর ছিলো ২৯ টাকা ৬০ পয়সা। এছাড়া শেয়ার প্রতি ক্যাশ ফ্লো করেছে ৪ টাকা ৮৯ পয়সা।