শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ অর্থাৎ এক টাকা করে লভ্যাংশ ঘোষণা করে। শনিবার কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় জানুয়ারি থেকে গত ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। একই সঙ্গে সভায় আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর তা অনুমোদন করা হয়েছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এএমএন মহিউদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, শনিবারের সভায় ২০২২ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পাস হয়েছে। প্রতিবেদন অনুসারে বিদায়ী বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১ টাকা করে লভ্যাংশ দেওয়া হবে।

বাকি টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে জমা থাকবে।এর আগের বছর ২০২১ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ৩৬ পয়সা। সে বছরও শেয়ারহোল্ডারদের ১ টাকা নগদ লভ্যাংশ দিয়েছিল ফেডারেল ইন্স্যুরেন্স। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির ৩৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২৭ জুলাই। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ মে।

১৯৯৫ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১২ টাকা ৯৭ পয়সা। এর আগের বছর ২০২১ সালে ছিল ১২ টাকা ৯৩ পয়সা। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৭ কোটি ১০ লাখ ৩৯ হাজার ৬৪৩টি। বৃহস্পতিবার সর্বশেষ শেয়ার লেনদেন হয়েছে ২২ টাকা ৫০ পয়সায়।