শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নামমাত্রা উত্থান হয়েছে। মুলত ইস্টার্ন হাউজিং, জেনেক্স ইনফোসিস এবং মিডল্যান্ড ব্যাংকের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের পতন থেকে উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট।

তবে পুঁজিবাজার সূচক ১ পয়েন্ট বাড়লেও কমেছে লেনদেন। এর ফলে টানা দুই কর্মদিবস দরপতনের পর আজ সূচক পতন থামল। দীর্ঘদিন পুঁজিবাজারে গতিহীন অবস্থায় থাকায় ক্ষুদ্র বিনিয়োগকারীরা অসহায়ের মত আছে। তারা না পারছেন শেয়ার বিক্রি করতে, না পারছেন শেয়ার ক্রয় করতে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৫২৭ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৪৬ কোটি টাকার শেয়ার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২১১ দশমিক শূন্য ২ পয়েন্টে। ডিএসইএস সূচক দশমিক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৬ দশমিক ২৯ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১ দশমিক শূন্য ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২০২ দশমিক শূন্য ৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩০৫টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৫২টি এবং কমেছে ৬৩টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৯০টির। এদিন ডিএসইতে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার কেনাবেচায় কদর সবচেয়ে বেশি ছিল। ফলে লেনদেন শীর্ষে কোম্পানিটির শেয়ার স্থান পায়। এদিন ইস্টার্ন হাউজিং ৪৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।

অপরদিকে, অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার লেনদেন হয়েছে ৭ কোটি ৮ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস মঙ্গলবার ৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১১৪টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩১টি, কমেছে ৩৩টি এবং পরিবর্তন হয়নি ৫০টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩০৮ দশমিক ২৮ পয়েন্টে। সিএসসিএক্স ১ দশমিক ৮৩ পয়েন্ট এবং সিএসআই ১ দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৯৭৫ পয়েন্টে এবং ১ হাজার ১৫০ দশমিক ৭৯ পয়েন্টে।

এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ২৫ পয়েন্ট এবং সিএসই-৩০ সূচক ৪ দশমিক ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১৩ দশমিক ২৮ পয়েন্টে এবং ১৩ হাজার ৩৬৪ দশমিক ২৬ পয়েন্টে।