শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূটকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে তিন কার্যদিবস দরপতনের পর গত বুধবার ও বৃহস্পতিবার দুই কার্যদিবস উত্থানের ফলে কিছুটা হলেও স্বস্তি ফিরছে বিনিয়োগকারীদের। মুলত বিমা খাতের পাশাপাশি ওষুধ এবং ব্যাংক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচক লেনদেনের উত্থান হয়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪৩ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলেন, চলতি বছরের শুরুতে পুঁজিবাজারের লেনদেন ছিল মন্দা। একই সঙ্গে সূচকেও ছিল পতন। সময়ে পালাক্রমে পুঁজিবাজার সেই মন্দা লেনদেন থেকে বেড়িয়ে এসেছে। বছরের শুরুর ডিএসইর দেড়শ কোটি টাকার লেনদেন বর্তমানে ৭শ কোটি টাকার কাছাকাছিতে চলে এসেছে। এরই মধ্যে বেড়েছে সব ধরনের সূচকও। বৃদ্ধির বিষয়টি পুঁজিবাজারের জন্য ইতিবাচক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৬৮৭ কোটি ১২ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৮০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৪ দশমিক ৭৩ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৬ দশমিক ৭৭ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৩ দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রেমে ২ হাজার ২৩০ দশমিক ৭৩ পয়েন্টে ও ১ হাজার ৩৭৩ দশমিক ৯৬ পয়েন্টে।

অপরদিকে, সিএসইতে বুধবার লেনদেন হয়েছে ১০ কোটি ৫৬ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস বুধবার ৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৬৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৩টি, কমেছে ৪৮টি এবং পরিবর্তন হয়নি ৭৭টির। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪৩ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৩ দশমিক ২৩ পয়েন্টে।

এছাড়া সিএসই-৫০ সূচক ২ দশমিক ১১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৪৪ দশমিক ৬৭ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ২৫ দশমিক ৯১ পয়েন্ট এবং সিএসআই সূচক ১ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩৩২ দশমিক শূন্য ৭ পয়েন্টে, ১৩ হাজার ৩৩৪ দশমিক ১৪ পয়েন্টে, ১১ হাজার ১৩৯ দশমিক ৭৬ পয়েন্টে এবং ১ হাজার ১৭৬ দশমিক ৮৯ পয়েন্টে।