শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের প্রথম কর্মদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় দরপতন হয়েছে। তবে হঠাৎ টানা দরপতনে আতঙ্কিত হয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। চেকের ইস্যুতে গত এক মাসের ব্যবধানে অধিকাংশ বিনিয়োগকারীদের পুঁজি নতুন করে ৩০ থেকে ৪০ শতাংশ উধাও হয়ে গেছে। ফলে মুল পুঁজি নিয়ে শঙ্কায় রয়েছে বিনিয়োগকারীরা।

এদিকে সপ্তাহের প্রথম কার্যদিবসে কারিগরি ত্রুটির কারণে দেড় ঘণ্টা দেরিতে শুরু হয় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন। ডিএসইর কর্তৃপক্ষের দাবি, ভুলবশত ৭০টি সিকিউরিটিজের পরিবর্তে সব সিকিউরিটিজের ওপর সার্কিট ব্রেকার আরোপের ফলে মার্কেট বন্ধ রাখা হয়। এই ভুল সংশোধন করে মার্কেট সকাল ৯টা ৩০ মিনিটের পরিবর্তে বেলা ১১টায় চালু করা হয়। লেনদেন শেষ হয় দুপুর ২টা ৩০ মিনিটে।

এদিন প্রকৌশল এবং ওষুধ খাতের শেয়ারের দাম কমেছে। তার বিপরীতে বেড়েছে বিমা খাতের শেয়ার। এই বিমা খাতের উত্থানের দিনেও উভয় পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক কমেছে ৪৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৮৬ পয়েন্ট।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৯৭ পয়েন্ট বা ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৩৪.০২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২.৭০ পয়েন্ট বা ০.৯০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২০.৫৩ পয়েন্ট বা ০.৯০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৯.৭৮ পয়েন্টে এবং দুই হাজার ২৪৫.২৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৮২৬ কোটি ৫৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৬৮ কোটি ৩৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৯৪ কোটি ৯৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির বা ১০.০২ শতাংশের, শেয়ার দর কমেছে ৯১টির বা ২৪.৮৬ শতাংশের এবং ২৩১টির বা ৬৩.১১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৬.৬১ পয়েন্ট বা ০.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৯২.৯৩ পয়েন্টে। সিএসইতে আজ ২২৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৬টির দর বেড়েছে, কমেছে ৬২টির আর ১২১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।